বিশেষ প্রতিবেদক, রাজশাহী

  ০১ ফেব্রুয়ারি, ২০১৯

রাজশাহীতে বেড়েছে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা

পরীক্ষা চলাকালে কোচিং সেন্টার চালু রাখলে কঠোর ব্যবস্থা

রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও বেড়েছে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা। এবার এ বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন। গত বছর ছিল ১ লাখ ৯৪ হাজার ৫৪৩ জন। অর্থাৎ এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১০ হাজার ৪৩ জন। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণের লক্ষ্যে এরই মধ্যে সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে বোর্ড কর্তৃপক্ষ। পরীক্ষা চলাকালীন কোনো কোচিং সেন্টার চালু থাকার প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ তথ্য নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক প্রামাণিক গতকাল বৃহস্পতিবার প্রতিদিনের সংবাদকে বলেন, ২ ফেব্রুয়ারি সারা দেশে শুরু হতে যাওয়া এবারের এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষায় তদারকির দায়িত্বপ্রাপ্তদের সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া প্রশ্নফাঁসরোধে সতর্ক রয়েছেন বোর্ড কর্তৃপক্ষ। এ লক্ষ্যে সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। তারপরেও যদি কোনো কোচিং সেন্টার চালু থাকার প্রমাণ মেলে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, রাজশাহী বোর্ডে এবার মোট ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭ হাজার ৫৩২ জন ছাত্র ও ৯৭ হাজার ৫৪ জন ছাত্রী রয়েছে। এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৩০৩ জন। অনিয়মিত রয়েছেন ২৪ হাজার ৪৭ জন। এছাড়া মানোন্নয়নের জন্য আরও ২৩৬ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এসব পরীক্ষার্থীর মধ্যে ৯০ হাজার ৫১ জন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। মানবিকে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৫৯ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪ হাজার ২৭৬ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক আরো বলেন, বিভাগের আট জেলায় মোট ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি কেন্দ্রের সংখ্যা রাজশাহীতে ৪৭টি। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৫টি, নাটোরে ২৫টি, নওগাঁয় ৩৮টি, পাবনায় ৩১টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৪০টি এবং জয়পুরহাটে ১৭টি কেন্দ্র রয়েছে।

দায়িত্বপ্রাপ্ত সব কেন্দ্র সচিবদেরও এরই মধ্যে পরীক্ষা-সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে। সব স্কুলে পরীক্ষার্থীদের প্রবেশপত্র পৌঁছে দেওয়া হয়েছে। আর প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সতর্কতার সঙ্গে কাজ করা হচ্ছে। প্রত্যেক উপজেলার নির্বাহী কর্মকর্তারা নিয়মিতভাবে কেন্দ্র পরিদর্শন করবেন। যে কোনো অপ্রীতিকর ঘটনায় তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close