খুলনা ব্যুরা

  ২৮ জানুয়ারি, ২০১৯

খুলনায় কমেছে এসএসসি পরীক্ষার্থী

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় খুলনা জেলায় গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। তবে কেন্দ্রের সংখ্যা বেড়েছে। ২ ফেব্রুয়ারি থেকে সারা দেশে একযোগে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

খুলনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, খুলনা জেলায় এ বছর মাধ্যমিক পর্যায়ের এসএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডেও অধীনে দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় সর্বমোট ৩২ হাজার ৯৭২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থী ২৭ হাজার ৬৮৪ জন, দাখিল পরীক্ষার্থী ৩ হাজার ১৩৯ জন এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী ২ হাজার ১৪৯ জন। এসব পরীক্ষার্থী খুলনার সর্বমোট ৮৬টি কেন্দ্র পরীক্ষা দেবে। ৮৬টি কেন্দ্রের মধ্যে এসএসসিতে ৫৫টি, দাখিলে ১৩টি ও এএসসি ভোকেশনালে ১৮টি কেন্দ্র রয়েছে।

গত বছর খুলনা জেলায় মাধ্যমিক পর্যায়ের এসএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় সর্বমোট ৩৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থী ২৭ হাজার ৮৪৮ জন, দাখিল পরীক্ষার্থী ৩ হাজার ৫৮৯ জন এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী ২ হাজার ২৪৯ জন। এসব পরীক্ষার্থী খুলনার সর্বমোট ৮৪টি কেন্দ্র পরীক্ষা দিয়েছিল। ৮৪টি কেন্দ্রের মধ্যে এসএসসিতে ৫৩টি, দাখিলে ১৩টি ও এএসসি ভোকেশনালে ১৮টি কেন্দ্র ছিল।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দিন হাসান রোববার (২৭ জানুয়ারি) দুপুরে বলেন, প্রশ্নফাঁস রোধসহ সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠানে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close