চট্টগ্রাম ব্যুরো

  ২৫ জানুয়ারি, ২০১৯

বিদেশি ট্রলার

জলসীমা অতিক্রম করলে আটকের নির্দেশ

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় মিয়ানমার ও ভারতের ট্র্রলার অবৈধ অনুপ্রবেশ করলে তা আটক করার জন্য নৌবাহিনী ও কোস্টগার্ডের প্রতি নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউসে সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা, উন্নয়ন ও অবৈধ মৎস্য আহরণ শীর্ষক মতবিনিময় সভায় এ নির্দেশ দেন তিনি।

আশরাফ আলী খান খসরু বলেন, দেশীয় মাছ ধরার ট্রলারে অতিরিক্ত মৎস্য আহরণ ও বিদেশি ট্রলারের অবৈধ অনুপবেশ আমাদের সামুদ্রিক মৎস্য সম্পদের জন্য একটি বড় সমস্যা। এ সমস্যা এখনই মোকাবিলা করতে হবে। কোনোভাবেই যাতে বিদেশি ট্র্রলার বাংলাদেশের জলসীমায় প্রবেশ করতে না পারে, সেদিকে নজর দিতে হবে।

তিনি বলেন, ইলিশ আমাদের জাতীয় মাছ। একে রক্ষায় জাটকা ও মা ইলিশ ধরা বন্ধ করতে হবে। কারেন্ট জাল উঠিয়ে দিতে হবে এবং কেউ ব্যবহার করলে তা জব্দ করে আইনের আওতায় আনতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমি কিন্তু তদবির করে প্রতিমন্ত্রীর পদ নিইনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার কর্মকান্ড পর্যালোচনা করে এ পদে দায়িত্ব দিয়েছেন। এর আগে মেরিন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় করেন প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close