চবিতে দেশের প্রথম অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আধুনিক তথ্যপ্রযুক্তিসমৃদ্ধ অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার চবি কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব এবং এটুআই প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান এবং এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারি সালাউদ্দিন কাশেম খান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন এটুআই প্রোগ্রামের ন্যাশনাল কনসালট্যান্ট ভাস্কর ভট্টাচার্য। ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন খুরশিদ আলম এবং মো. আলহাজ উদ্দিন। এতে চবির ডিন, রেজিস্ট্রার, প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, শিক্ষক, সহকারী প্রক্টর, অফিস প্রধানসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ই-লার্নিং সেন্টারে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সব ধরনের উপযোগী সফটওয়্যার ও হার্ডওয়্যার, অ্যাক্সেসিবল ডিকশনারি, দুই শতাধিক ডিজিটাল টকিং বুক, তিন শ ই-বুক, ৫০টিরও বেশি ব্রেইল বই এরং ১০০ শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে আইসিটি প্রশিক্ষণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়িত এই কার্যক্রমে কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করেছে এটুআই, এ কে খান ফাউন্ডেশন ও ইপসা।

সংবাদ বিজ্ঞপ্তি।

 

"