চট্টগ্রাম ব্যুরো

  ০৬ জানুয়ারি, ২০১৯

জিআইএস প্রযুক্তি

চবির হালনাগাদ ম্যাপ উপাচার্যের কাছে হস্তান্তর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো জিআইএস প্রযুক্তি ব্যবহার করা হয় চবির বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়ার উদ্যোগে এ বিশ্ববিদ্যালয়ের তৈরি করা হালনাগাদ ম্যাপ।

গত বৃহস্পতিবার চবি উপাচার্য দফতরের অফিস কক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর কাছে হস্তান্তর করেন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়া। এসময় চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ এবং ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. মাইনুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

উপাচার্য তার সংক্ষিপ্ত ভাষণে উপস্থিত সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সম্পদ বিশ^বিদ্যালয় পরিবারের সবার জন্য আমানতস্বরূপ। এ আমানত রক্ষায় বিশ^বিদ্যালয়ের সীমানা নির্ধারণ এবং সীমানা প্রাচীর নির্মাণ বিশ^বিদ্যালয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মোট ২১০৯.৬৭ একর ভূমির মধ্যে ব্যবহারের দিক থেকে ঘন বনাচ্ছাদিত এলাকা ১৩৪২.৫৯ একর, গুল্ম আবৃত ভূমি ২৫৪.০২ একর, বিভিন্ন স্থাপনা ২৯৩.৮৬ একর, জলাভূমি ৯.৯১ একর এবং পতিত-কৃষিজমি ২০৯.৩০ একর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close