মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

  ০৫ জানুয়ারি, ২০১৯

নতুন মন্ত্রিসভায় সিলেটে যাদের নিয়ে গুঞ্জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে আওয়ামী লীগ। এরই মধ্যে গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। এবার নতুন সরকারের মন্ত্রিসভা গঠনের পালা। সংশ্লিষ্ট সূত্র বলছে, আগামী সোমবার শপথ নেবেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। এদিকে সরকারের মন্ত্রিসভায় কারা থাকছেন, তা নিয়ে সিলেটে রয়েছে নানা ‘গুঞ্জন’।

এবার মন্ত্রিসভার আকার বাড়তে পারে, আসতে পারে নতুন মুখ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের জেলার ১৬টি আসনে আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী হয়েছেন। রেওয়াজ অনুযায়ী; স্বাধীনতার পরবর্তী সময় থেকে যেকোনো ক্ষমতাসীন দলের মন্ত্রিসভায় বৃহত্তর সিলেট থেকে এক বা একাধিক সংসদ সদস্য মন্ত্রিসভায় ঠাঁই পান। সেই ধারাবাহিকতায় এবারেও বর্তমান মন্ত্রিসভার দায়িত্বে থাকা সিলেটের তিন সংসদ সদস্যসহ অন্তত সাতজন এমপিকে মন্ত্রিসভায় দেখতে চায় সিলেটবাসী। এসব এমপির কর্মী-সমর্থকরাও তাদের ‘নেতাকে’ মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে দেখতে চেয়ে ব্যাপক প্রচারণা চালাচ্ছেন। তবে কার কার ভাগ্যে শেষতক মন্ত্রী-প্রতিমন্ত্রী ‘পদবি’ জুটছে, তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘সুদৃষ্টি’ ও মন্ত্রিসভার আকারের ওপর অনেকটা নির্ভর করছে।

সিলেট বিভাগ থেকে বর্তমান মন্ত্রিসভায় মন্ত্রী আছেন তিনজন। এর মধ্যে দুজন পূর্ণ মন্ত্রী, অপরজন প্রতিমন্ত্রী। তারা হলেনÑ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও অর্থ প্রতিমন্ত্রী এম আব্দুল মান্নান। একাদশ সংসদ নির্বাচনে অংশ না নিলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে আরো এক বছর মন্ত্রিসভায় থাকার ইচ্ছা প্রকাশ করেছেন আবুল মাল আবদুল মুহিত। সেক্ষেত্রে তাকে টেকনোক্র্যাট কোটায় মন্ত্রিসভায় রাখতে হতে পারে বলে ‘গুঞ্জন’ রয়েছে। আগামী মন্ত্রিসভায়ও শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ ও অর্থ প্রতিমন্ত্রী মান্নান জায়গা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে মর্যাদাপূর্ণ সিলেট-১ আসন থেকে নির্বাচিত এমপি ড. এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেনÑ এমন গুঞ্জন শুরু হয়েছে। তিনি জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি ছিলেন। প্রায় তিন বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি দেশে ফিরে সিলেট-১ আসনে রাজনীতিতে সক্রিয় হন। ড. মোমেন কূটনৈতিক হিসেবে দক্ষ, অর্থনীতিতেও দখল রয়েছে তার। অন্যদিকে হবিগঞ্জের ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ছিলেন। একাদশ জাতীয় নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন চেয়েও পাননি। অর্থনীতিতে তার দক্ষতা ও অভিজ্ঞতার কারণে আগামী মন্ত্রিসভায় টেকনোক্র্যাট কোটায় শেখ হাসিনা তাকে স্থান করে দিতে পারেন বলে অনেকেই ধারণা করছেন। সিলেট-৪ থেকে ষষ্ঠবারের মতো নির্বাচিত ইমরান আহমদ তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেনÑ এমন গুঞ্জন শোনা যাচ্ছে। সিলেট-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য ড. হাফিজ আহমদ মজুমদার সিলেটের শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে স্থান পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়াও মৌলভীবাজার-৪ আসনে ষষ্ঠবারের মতাে নির্বাচিত সংসদ সদস্য ড. আব্দুস শহীদ। মৌলভীবাজার-১ আসনে চতুর্থবারের মতো নির্বাচিত সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শাহাব উদ্দিন। হবিগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত অ্যাডভোকেট মো. আবু জাহির আলোচনায় রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close