সারা দেশে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক
ama ami

নানা কর্মসূচির মাধ্যমে চট্টগ্রাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রংপুরসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করা হয়েছে। প্রতিনিধি ও ব্যুরো অফিসের পাঠানো রিপোর্টÑ

চট্টগ্রাম : গত বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ও পাহাড়তলী বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়। গতকাল শুক্রবার সকালে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের স্মরণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন চৌধুরী।

এদিকে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। পরে উপাচার্য ও উপ-উপাচার্য চবি বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ, জেলা ছাত্র ইউনিয়নসহ আরো বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

ঢাবি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) গতকাল শুক্রবার সকাল সোয়া ৬টায় উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়। কর্মসূচির মধ্যে ছিল- সকাল সোয়া ৬টায় উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত, সকাল ৬টা ৩৫ মিনিটে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণস্থ কবরস্থান, জগন্নাথ হল প্রাঙ্গণস্থ স্মৃতিসৌধ ও বিভিন্ন আবাসিক এলাকার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে গমন ও পুস্পস্তবক অর্পণ। এরপর বেলা সাড়ে ১১টায় শহীদদের স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. তাজিন আজিজ চৌধুরী, শহীদ অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমেদের ছোট বোন অধ্যাপক ড. সাজেদা বানুসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী সমিতির নেতারা।

রংপুর : গতকাল শুক্রবার সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রংপুর জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের মালা অর্পণ এবং দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করেন। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল শুক্রবার সকাল ১০টায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় রংপুর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজুর নেতৃত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রংপুর জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক রোজী রহমান, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার রংপুর জেলা সভাপতি আবদুর রহমান রাসেল, রংপুর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাকিয়া সুলতানা চৈতি, রত্না বেগম, সদস্য ইক্তা হাছানা লুনা, আওয়ামী নেতা আমিন উদ্দীন প্রমুখ।

"