চবি প্রতিনিধি

  ১৩ ডিসেম্বর, ২০১৮

‘অন্য ভাষায় পারদর্শিতা অর্জন করতে হবে’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘ল্যাঙ্গুয়েজ এডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক চতুর্থ আইএমএল সেমিনার গত মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ২ নম্বর গ্যালারিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

উপাচার্য তার ভাষণে বলেন, ভাষা হচ্ছে পারস্পরিক ভাববিনিময়ের অন্যতম প্রধান মাধ্যম। ভাষার সঠিক প্রয়োগ ও শুদ্ধ উচ্চারণ এবং নিপুণ উপস্থাপনাশৈলী ভাব প্রকাশের মুহূর্তকে অধিকতর গুরুত্বপূর্ণ, অংশগ্রহণমূলক এবং আনন্দময় করে তোলে। তিনি বলেন, মাতৃভাষার সঠিক চর্চা, ধারণ, লালন, উচ্চতর শিক্ষা-গবেষণা এবং পৃথিবীর অন্যান্য ভাষায় পারদর্শিতা অর্জন অত্যন্ত জরুরি। উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তরুণ বয়সই প্রকৃত জ্ঞান অর্জনের উপযুক্ত সময়। তিনি শিক্ষার্থীদের পঠন-পাঠনে অধিকতর মনোযোগী হয়ে যথাযথ জ্ঞানার্জনের মাধ্যমে ভাষার খুঁটিনাটি দিকগুলো রপ্ত করে নিজেদের সমৃদ্ধ করার তাগিদ দেন।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক সাবরিনা ইসলাম সুইটির সভাপতিত্বে ও ইনস্টিটিউটের প্রভাষক ফারিন রহমানের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওই ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মনজুরুল আলম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close