ঘরে বসেই পরিশোধ করা যাবে হোল্ডিং ট্যাক্স

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল বাংলাদেশের আরো একটি সোপানে পদার্পণ করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এত দিন ই-টেন্ডারের মাধ্যমে ডিজিটাল সেবা চালু করে ডিএনসিসি। এবার গৃহকর (হোল্ডিং ট্যাক্স) ও ব্যবসায়িক চালান ফি (ট্রেড লাইসেন্স) অটোমেশনের মাধ্যমে পরিশোধ করার প্রক্রিয়া শুরু করেছে ডিএনসিসি। এ লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ৫টি ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। গতকাল বুধবার ডিএনসিসির নগর ভবনে ব্যাংক ৫টির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। ডিএনসিসির পক্ষে স্বাক্ষর করেন প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল হামিদ মিয়া। এছাড়া প্রত্যেক ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্যানেল মেয়র জামাল মোস্তফা, প্রধান নির্বাহী মেসবাহুল ইসলাম, সচিব রবিন্দ্র বড়ুয়া, সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক আবদুল গফুরসহ প্রত্যেক ব্যাংকের প্রতিনিধি ও সিটি করপোরেশনের কর্মকর্তারা।

প্যানেল মেয়র জামাল মোস্তফা বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ গড়ার সোপানে আরো একধাপ এগিয়ে গেল ডিএনসিসি। আগামীতে আমাদের সব সেবা ডিজিটাল মাধ্যমেই দেওয়ার পরিকল্পনা আছে। নগরবাসীকে ঝামেলাহীন দ্রুততম সময়ে কাক্সিক্ষত সেবা পৌঁছে দিতে যা যা করার ডিএনসিসি তাই করবে।

প্রধান নির্বাহী মেসবাহুল ইসলাম বলেন, আমরা এরই মধ্যে জন্ম সনদ অনলাইনে চালু করেছি। তবে সেটা পুরোপুরি অনলাইন বলা চলে না। আমরা চাই আজ যে সেবার জন্য চুক্তি স্বাক্ষরিত হলো, সেটা যেন পুরোপুরি অনলাইনেই সব কাজ শেষ করতে পারে। সে জন্য সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকর্তাদের প্রতি তিনি আহ্বান জানান।

প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল হামিদ মিয়া বলেন, আমাদের চেষ্টা থাকবে ২ লাখ ৩২ হাজার বা তার বেশি হাউস হোল্ডিং ট্যাক্সের বার্তা পৌঁছে দেওয়া। আজ আমাদের চুক্তি স্বাক্ষরিত হয়ে গেল দ্রুততম সময়ের মধ্যে। অন্যান্য কাজ শেষ করে পুরোদমে অনলাইনে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি জমা দিতে পারবে নগরবাসী। তবে ডাচ্-বাংলা ব্যাংকের মাধ্যমে গ্রাহকরা চাইলে সেবাটি গ্রহণ করতে পারবেন।

যে পাঁচটি ব্যাংকের মাধ্যমে অটোমেশন পদ্ধতিতে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স দেওয়া যাবে, সেগুলো হচ্ছে সোনালী ব্যাংক লি., জনতা ব্যাংক লি., প্রাইম ব্যাংক লি., ডাচ্-বাংলা ব্যাংক লি. এবং মার্কেন্টাইল ব্যাংক লি.।

 

"