মানুষের কাজে লাগে এমন গবেষণা করুন

ইউজিসির চেয়ারম্যান

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

মানুষের কাজে লাগে এমন গবেষণা করার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। গত বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সিভাসু’র গবেষণা ও সম্প্রসারণ দফতর এ কর্মশালার আয়োজন করে।

কৃষকই এ দেশের বড় গবেষক উল্লেখ করে প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘গবেষণা একটি চলমান প্রক্রিয়া। গবেষণা যাতে সমাজের, দেশের কাজে লাগে সেদিকে নজর দিতে হবে। আমরা গবেষণা খাতে গুরুত্ব দিয়েছি। আমরা চাই দেশের বাইরের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আমাদের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষণা কর্ম ইত্যাদির এক্সচেঞ্জ হোক। সব জায়গায় আমাদের একটা উপস্থিতি থাকুক।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভাসু’র গবেষণা ও সম্প্রসারণ দফতরের পরিচালক প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান।

সিভাসু’র উপাচার্য বলেন, গবেষণাকর্ম তখনই সার্থক হবে যখন এর ফলাফল জনগণের কল্যাণে আসবে। গরিব কৃষকদের উপকারে আসলেই গবেষণার সার্থকতা। দিনব্যাপী কর্মশালায় ৩৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। অনুষ্ঠানের শুরুতে সিভাসু’র গবেষণা ও সম্প্রসারণ দফতরের পরিচালক প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান বিশ্ববিদ্যালয়ের বার্ষিক গবেষণা কার্যক্রম তুলে ধরেন।

 

"