চট্টগ্রাম ব্যুরো

  ১৭ নভেম্বর, ২০১৮

‘আধুনিক সভ্যতা বিকাশে গণিতের অবদান অনস্বীকার্য’

আধুনিক সভ্যতা বিকাশে গণিতের অসামান্য অবদান অনস্বীকার্য বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। গতকাল শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণজয়ন্তী উদ্যাপন ২০১৮’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গণিত বিজ্ঞানের একটি মৌলিক বিষয় এবং আধুনিক সভ্যতা বিকাশে গণিতের অসামান্য অবদান অনস্বীকার্য। দেশের অন্যতম উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান বীর চট্টলার অহংকার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, গণিত বিভাগ এ বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাস-ঐতিহ্যের অন্যতম অংশীদার।

চবি গণিত বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী উদ্যাপন পরিষদের আহ্বায়ক প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, চবি জে এন ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের ইউজিসি প্রফেসর ড. মো. আবুল মনসুর চৌধুরী এবং উত্তরা ইউনিভার্সিটির গণিত বিভাগের প্রফেসর ড. নুরুল আলম খান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close