চট্টগ্রাম ব্যুরো

  ১৬ নভেম্বর, ২০১৮

‘দর্শন মানুষের চিন্তা শক্তিকে করে শানিত করে’

দর্শন মানুষের চিন্তা শক্তিকে শানিত ও বিশ্লেষণধর্মী করে এবং নিজেকে আবিষ্কার করার সুযোগ অবারিত করে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। গতকাল বৃহস্পতিবার ‘বিশ^ দর্শন দিবস ২০১৮’ উপলক্ষে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় দর্শন বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আধুনিক সভ্যতা বিকাশে দর্শনের ভূমিকা ও অসামান্য অবদান অনস্বীকার্য। দর্শন মানুষের চিন্তা শক্তিকে করে শাণিত, বিশ্লেষণধর্মী এবং নিজেকে জানার-চেনার ও আবিষ্কার করার সুযোগ অবারিত করে। দর্শন চর্চার মাধ্যমে যে মানবিক মূল্যবোধ গড়ে ওঠে তা অবক্ষয় ও অপসংস্কৃতির হাত থেকে ব্যক্তি-সমাজ ও রাষ্ট্রকে সুরক্ষাসহ যুক্তিনির্ভর সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে ইতিবাচক ভূমিকা রাখে।

বিশ্ব দর্শন দিবস উপলক্ষে কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলিফ হসপিটাল, চট্টগ্রাম এর সৌজন্যে ব্ল্যাড গ্রুপিং। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী এবং আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অবসরপ্রপ্ত প্রফেসর কাজী মোস্তাইন বিল্লাহ। সভায় সভাপতিত্ব করেন এবং প্রধান প্রবন্ধ উপস্থাপন করেন চবি দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. ইকবাল শাহীন খান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close