নিজস্ব প্রতিবেদক

  ১৬ নভেম্বর, ২০১৮

বিবেচনায় না নিলে পুষ্টি নিরাপত্তায় ঝুঁকি হবে

সেমিনারে বক্তারা জলবায়ু পরিবর্তন

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন বিবেচনায় না নিলে জাতীয় ও অর্থনৈতিক জীবনে ঝুঁকির সৃষ্টি হবে। আর বর্তমান হারে জলবায়ু পরিবর্তন অব্যাহত থাকলে দেশের দক্ষিণাঞ্চলের ৮৮ বর্গকিলোমিটার এলাকায় লবণাক্ততার বিস্তৃতি ঘটবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) আয়োজিত ‘পুষ্টিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব’ বিষয়ক সেমিনারে এ কথা বলা হয়।

সেমিনারে Climate Change & Its Impact on Nutrition শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন গ্রিন ক্লাইমেট ফান্ডের ইনডিপেনডেন্ট টেকনিক্যাল অ্যাডভাইসরি প্যানেলের সদস্য ড. আহসান উদ্দিন আহমেদ। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারটনের অবকাঠামো নির্মাণ ও কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প পরিচালক এস এম শিবলী নজির, বিশেষ অতিথি বারটান পরিচালক কাজী আবুল কালাম। সেমিনারে পুষ্টি এবং জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট সরকারি/বেসরকারি সংস্থার প্রতিনিধিরাও ছিলেন।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপনের সময় জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশের ভৌগোলিক সংবেদনশীলতার তথ্য তুলে ধরেন ড. আহসান। তিনি বলেন, বাংলাদেশের ওপর দিয়ে পদ্মা, মেঘনা, ব্রহ্মপুত্র অববাহিকার মোট বৃষ্টিপাতের ৮০ শতাংশ প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পৌঁছায় অথচ এই অববাহিকার মাত্র ৭ শতাংশ স্থলভাগ বাংলাদেশ ভূখন্ডে। এ ছাড়া উত্তর ভারত মহাসাগর তথা বঙ্গোপসাগরে পৃথিবীর মোট ঘূর্ণিঝড়ের ৩ শতাংশ উৎপন্ন হয়; যার অনেকগুলো বিধ্বংসী আকার নিয়ে ওলটানো ফানেল আকৃতির দক্ষিণাঞ্চলের উপকূলে আছড়ে পড়ে।

তিনি যোগ করেন, বর্তমান হারে জলবায়ু পরিবর্তন অব্যাহত থাকলে বরিশাল অঞ্চলের ৮৮ বর্গকিলোমিটার এলাকায় লবণাক্ততার বিস্তৃতি ঘটবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে (সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা) লবণাক্ততা বৃদ্ধি পাবে; যার ফলে মাত্র ১২ শতাংশ এলাকায় আমন চাষ করা সম্ভব হবে। উল্লেখ্য, ২০০৭ সালে দেরিতে বন্যার (Late Flood) কারণে আমনের উৎপাদন ১১ শতাংশ কম হয়েছিল; যার ফলে দেশজুড়ে চালের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছিল। এছাড়া বন্যা, জলোচ্ছ্বাসের মাত্রা প্রতিনিয়ত বৃদ্ধি পাওয়ায় খাদ্যশস্য সংগ্রহ থেকে সংরক্ষণ পর্যন্ত ধাপগুলোতে ঝুঁকি সৃষ্টি হয়েছে। উদাহরণস্বরূপ তিনি বলেন, বাদাম ও ভুট্টা সংগ্রহের পরে গুদাম বন্যা বা জলোচ্ছ্বাস আক্রান্ত হলে সেখানে আর্দ্রতার সৃষ্টি হয়। সেখান থেকে ভুট্টা ও বাদামের খোসার ভেতর ছত্রাকরূপে আলফাটক্সিনের সৃষ্টি হয়, যা ক্যানসারের জন্য দায়ী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close