জেমকন সাহিত্য পুরস্কার পেলেন ৩ লেখক

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় সম্মাননা ‘জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮’ ঘোষণা করা হয়েছে। প্রবীণ কবি প্রশান্ত মৃধা এবং দুই তরুণ লেখক-কবি হামিম কামাল ও হাসান নাঈম পেয়েছেন ১৩তম জেমকন পুরস্কার। গতকাল শুক্রবার ‘ঢাকা লিট ফেস্ট ২০১৮’-এর দ্বিতীয় দিন বিকেলে এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। আগের বছরগুলোর ধারাবাহিকতায় এ বছরও জেমকন পুরস্কার ঘোষণা করা হলো ঢাকা লিট ফেস্টের আসরে। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই পুরস্কার প্রদান অনুষ্ঠান।

অনুষ্ঠানে জানানো হয়, কবি প্রশান্ত মৃধাকে তার ‘ডুগডুগির আসর’ কাব্যগ্রন্থের জন্য এ বছরের জেমকন সাহিত্য পুরস্কারে ভূষিত করা হলো। পুরস্কার হিসেবে তার হাতে তুলে দেওয়া হয় আট লাখ টাকার চেক, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র; পরিয়ে দেওয়া হয় উত্তরীয়। ‘তরুণ কথাসাহিত্য পুরস্কার-২০১৮’ ক্যাটাগরিতে পুরস্কার পেলেন হামিম কামাল। তিনি পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। আর দ্বিতীয়বারের মতো জেমকন পুরস্কারে যুক্ত হওয়া ‘তরুণ কবিতা’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন তরুণ কবি হাসান নাঈম। কাব্যগ্রন্থের পা-ুলিপির জন্য তিনি পেয়েছেন এক লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

অনুষ্ঠানে জেমকন পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জেমকন গ্রুপের পরিচালক কাজী নাবিল আহমেদ। অনুষ্ঠানের শুরুতে তিনি বলেন, ‘এই তিন সাহিত্যিক এই পুরস্কার গ্রহণ করেছেন, এতে জেমকন নিজেকে ধন্য মনে করছে। ভবিষ্যতেও আমরা এ ধারা অব্যাহত রাখব। প্রতি বছর এ কাজটি করা খুব কঠিন। জুরি বোর্ডের সদস্যদের মতামত নিয়ে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।’

 

"