বিদায়ী প্রবাসী কল্যাণমন্ত্রী

বিদেশ যারা যাচ্ছেন তারা ‘গোল্ডেন বয়’

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

এক কোটি ১৭ লাখ বাংলাদেশি কর্মী বিভিন্ন দেশে কাজ করছেন বলে জানিয়েছেন সদ্য বিদায়ী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেন, প্রবাসী ছেলে-মেয়েরা প্রতিবছর ১৫-১৬ বিলিয়ন ডলার পাঠাচ্ছেন। যা দেশের অর্থনীতির ১৩-১৪ শতাংশ। কাজেই বিদেশে যারা যাচ্ছেন তাদের গোল্ডেন বয় হিসেবে অ্যাখ্যায়িত করতে চাই।

গতকাল বুধবার বাংলাদেশ-কোরিয়া প্রশিক্ষণ কেন্দ্রে ঢাকা টেকনিক্যাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।

নুরুল ইসলাম বিএসসি বলেন, দেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসী ছেলে-মেয়েরা দায়িত্ব পালন করছেন। বর্তমানে এক কোটি ১৭ লাখ ভাই-বোন বিভিন্ন দেশে কর্মরত থেকে সেই দায়িত্ব পালন করছেন।

তিনি বলেন, অনেকে দু-এক টাকা বেশি পাওয়ার লোভে হুন্ডির মাধ্যমে টাকা পাঠান। হুন্ডি নয়, বৈধ চ্যানেল ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে টাকা পাঠাতে হবে। দেশের অর্থনীতির চাকা সচল রাখার স্বার্থে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে আমাদের উন্নয়ন কাজগুলো দ্বিগুণ, তিনগুণ করতে পারি।

প্রবাসে নারী শ্রমিকদের হয়রানির বিষয়ে মন্ত্রী বলেন, বিদেশে গেলে কিছু প্রতিকূল অবস্থার সম্মুখীন হতে হয়। সেই প্রতিকূল অবস্থা জয় করে দেশের সম্মান রক্ষা করে ওই দেশ থেকে বৈদেশিক মুদ্রা আহরণ করে দেশের অর্থনীতিতে অবদান রাখতে হবে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজার সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের রিজিওনাল অফিসার নাসিস সুলায়মান। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৬৮ লাখ টাকা। এই প্রকল্পের আওতায় থাকছে একাডেমিক ভবন নির্মাণ, নারী, পুরুষ আলাদা টিচার্স ডরমেটরি, অফিসার্স কোয়ার্টার, স্টাফ কোয়ার্টার, ট্রেনিং যন্ত্রপাতি, যানবাহন, রিসার্স, ওয়েব বেইসড ই-লার্নিং অ্যান্ড এমআইএস প্রকল্প।

"