নিজস্ব প্রতিবেদক

  ২৫ অক্টোবর, ২০১৮

‘উন্নত দেশে পরিণত হচ্ছে বাংলাদেশ’

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টা, আত্মবিশ্বাসী ও দৃঢ়চেতা মনোবল এবং কঠোর পরিশ্রমের ফলে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে গতকাল বুধবার তাকে নিয়ে লেখা ‘পিস অ্যান্ড হারমোনি’ কবিতা গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বাঙালি জাতি ও বাংলাদেশকে বিশ্বের মাঝে একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠা করে তিনি জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করছেন। বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। আানিস মোহাম্মদ অনূদিত ও অধ্যাপক আহমেদ রেজা সম্পাদিত ‘পিস অ্যান্ড হারমোনি’ কবিতা গ্রন্থটিতে দেশের খ্যাতিমান ৭১ জন কবি শেখ হাসিনাকে নিয়ে লেখা ৭১টি কবিতা ইংরেজি ও বাংলা উভয় ভাষায় প্রকাশিত হয়েছে। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব কমিটি আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. নাসরিন আহমাদ। সভাপতিত্ব করেন উৎসব কমিটির আহ্বায়ক অধ্যাপিকা পান্না কায়সার।

আরো বক্তব্য দেন সাবেক সচিব আজিজুর রহমান আজিজ, ড. আবুল আজাদ, বইটির সম্পাদক অধ্যাপক আহমেদ রেজা, অভিনেত্রী শমী কায়সার ও বইটির অনুবাদক আনিস মোহাম্মাদ।

কেন্দ্রীয় খেলাঘরের শিশুশিল্পীদের ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ শত সুন্দর’ গানটি পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ও বইটির ওপর দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। মঞ্চের পর্দায় সারাক্ষণ বইটিতে লেখা কবিতার ৭১ জন কবির প্রতিকৃতি প্রদর্শিত হয়। আলোচনা শেষে বুলবুল ললিতকলা একাডেমির শিল্পীরা কবিদের কবিতার ওপর গান পরিবেশন এবং কবিদের স্বকণ্ঠে কবিতা পাঠ অনুষ্ঠিত হয়।

স্পিকার ড. শিরীন বইটি সম্পর্কে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন ও কর্মের এমন কোনো দিক নেই যা কবিরা তাদের কবিতায় বলেননি। বইটি বাংলা কবিতার ভুবনে অনন্য স্বাক্ষর হয়ে থাকবে। কেননা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বড় শক্তি হচ্ছে দেশবাসীর প্রতি গভীর আত্মবিশ্বাস এবং মানুষের ভালোবাসা। প্রধানমন্ত্রীর এই ভালোবাসা প্রাপ্তি ও তার প্রতি কবিদের প্রাণান্ত বিশ্বাসের প্রতিফলন ঘটেছে কবিতাগুলোয়। তিনি বইটিতে লেখা কবিতার কবিদের বিশেষ ধন্যবাদ জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close