বিশেষ প্রতিনিধি, রাজশাহী

  ২১ অক্টোবর, ২০১৮

রাজশাহীতে শ্রমিক সমাবেশে বক্তারা

‘অবিলম্বে শ্রম আইন সংশোধনীতে ক্ষতিপূরণ বৃদ্ধি করতে হবে’

অবিলম্বে শ্রম আইন সংশোধনীতে ক্ষতিপূরণ বৃদ্ধি করার দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা। গতকাল শনিবার নগরীর গণকপাড়ার মোড়ে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (বিটিইউসি) এবং ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) এক সমাবেশে তারা এ দাবি জানান। রাজশাহী জেলা কমিটির উদ্যোগে লাল পতাকা র‌্যালি ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘বাংলাদেশে নির্মাণশিল্পে জড়িত ৩৭ লাখ শ্রমিক খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় কাজ করে প্রতিনিয়তই দুর্ঘটনার কবলে পড়ছে। ফলে দিনকে দিন বাড়ছে আহত ও নিহতের সংখ্যা। সেসব পরিবার যথেষ্ট পরিমাণ ক্ষতিপূরণও পাচ্ছে না। কর্মস্থল ঝুঁকিমুক্ত করতে ত্রিপক্ষীয় কমিটি গঠন করতে হবে। এ ছাড়া শ্রম আইন সংশোধনীতে কর্মস্থলে দুর্ঘটনায় আহত ও নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ বৃদ্ধি, শ্রমিক-কর্মচারীদের কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত, শ্রম আইন ৩৫৩ ধারায় জাতীয় ইউনিয়ন পরিচালনার ক্ষেত্রে স্পষ্ট সংরক্ষণ করে দেশব্যাপী শ্রমিকদের সংগঠিত হওয়ার বিধিবিধান স্পষ্ট করে শ্রমিকদের অধিকার আদায়ের পথ সুগম করতে হবে।’

বিটিইউসি রাজশাহী জেলা কমিটির সভাপতি মো. আইউব হোসেন কাইউমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইনসাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ রবিউল ইসলাম রবি।

ইনসাব রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক হুমায়ন রেজা জেনুর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন বিটিইউসির প্রচার সম্পাদক ও ইনসাব কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আবদুর রাজ্জাক, ইনসাব রাজশাহী জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য নবাব আলী, ইনসাব রাজশাহী জেলা কমিটির সহসভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক আজিজুল হক বাঙ্গালী। সমাবেশে বক্তারা বলেন, ‘শ্রমিক-কর্মচারীদের জন্য ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা, নিহত শ্রমিকদের জন্য শ্রম আইন সংশোধনীতে কমপক্ষে ১৫ লাখ টাকা অন্তর্ভুক্ত, বাসস্থান, রেশনিং প্রথা চালু, পেনশন স্কিম চালু, অবাধ ট্রেড ইউনিয়ন এবং মাসে একবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ডসভা আহ্বান করতে হবে।’ অবিলম্বে শ্রম আইন সংশোধন করে শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানান নেতারা। অনুষ্ঠানে বিটিইউসি ও ইনসাব রাজশাহী জেলার সব এবং কেন্দ্রীয় কমিটির একাধিক নেতা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close