ঢাবি প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০১৮

শ্মশান বাংলা থেকে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন বঙ্গবন্ধু

ড. আতিউর রহমান

মুক্তিযুদ্ধ, যুদ্ধ পরবর্তী দেশ, দেশের মানুষ ও বঙ্গবন্ধুর কথা স্মরণ করে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, শ্মশান বাংলাকে সোনার বাংলা করে গড়ে তুলতে চেয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাকে এমনভাবে গড়ে তুলতে চেয়েছিলেন যে বাংলায় আগামী দিনের মায়েরা হাসবে, শিশুরা খেলবে। গতকাল শনিবার বাংলা একাডেমিতে তার লেখা চারটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

‘শেখ মুজিব বাংলাদেশের আরেক নাম’, ‘ঋৎড়স অংযবং ঃড় চৎড়ংঢ়বৎরঃ, ‘প্রন্তজনের স্বপক্ষে’ ও ‘নিশিদিন ভরসা রাখিস’ বইয়ের ওপর আলোচনা করেন যথাক্রমে সেলিনা হোসেন, খোন্দকার ইব্রাহিম খালেদ, মাহফুজুর রহমান ও তৌফিক আহমেদ চৌধুরী। ‘শেখ মুজিব বাংলাদেশের আরেক নাম’ বইয়ের ভূমিকাতে অধ্যাপক হায়াৎ মামুদ লিখেছেন, ‘তার অসামান্যতা ছিল তার আত্মপরিচয়ের অহংকারে; তিনি যে কৃষকের সন্তান তা নিজে কখনো ভোলেননি এবং কাউকে ভুলতে দেননি তো বটেই এমনকি কৃষককে ভোলা চলবে না বাংলার মানুষেরও, এই দাবি ও স্বীকৃতি আদায়ে অনঢ় ছিলেন তিনি।’ বঙ্গবন্ধুর জীবন, বাঙালি মধ্যবিত্তের প্রতিনিধি হিসেবে তার বেড়ে ওঠা, সংগ্রামী জীবনে বারে বারে কারাবরণ, ৭ই মার্চে তার মুক্তির ডাক, অসহযোগ আন্দোলন, স্বাধীনতার ঘোষণা, অর্থনৈতিক মুক্তি চিন্তা, পররাষ্ট্রনীতি, কৃষকপ্রীতি, শিল্প ও সংস্কৃতি ভাবনা, ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজ নামচা’, গুণীজনের দৃষ্টিতে বঙ্গবন্ধু বিষয়গুলোর ওপর আলোকপাত করে এই বলে উপসংহার টেনেছি যে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ : নিরবচ্ছিন্ন এক ইতিহাস। বইটি বাংলাদেশের সংগ্রামী কৃষকদের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close