বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ

প্রথম দেশীয় প্রতিষ্ঠান দ্বিপক্ষীয় চুক্তি সই

প্রকাশ | ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণকাজে এই প্রথম দেশীয় দুই প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগকে নিয়োজিত করেছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি)। ময়মনসিংহের ভালুকা থেকে গাজীপুরের শ্রীপুর পর্যন্ত ৩২ কিলোমিটার দীর্ঘ ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করবে এনএন বিল্ডার্স লিঃ ও কনফিডেন্স স্টীল লিঃ এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ প্রতিষ্ঠান (জয়েন্ট ভেঞ্চার)।

গতকাল বৃহস্পতিবার পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি) এবং ওই জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। পিজিসিবি উম্মুক্ত দরপত্র আহবান করলে ওই যৌথ প্রতিষ্ঠান কারিগরিভাবে যোগ্য হয় এবং সর্বনি¤œ দর দাখিল করে। ইতোপূর্বে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে বিদেশী প্রতিষ্ঠানগুলোর ওপরই নির্ভর করতে হতো।

দেশীয় প্রতিষ্ঠান বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের সুযোগ পাওয়ার বিষয়টি তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী। পিজিসিবি’র পক্ষে কোম্পানী সচিব মোঃ আশরাফ হোসেন এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে এনএন বিল্ডার্সের পরিচালক আনারুল ইসলাম চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী আগামী ১৫ মাসের মধ্যে ৩২ কিলোমিটার দীর্ঘ ভালুকা-শ্রীপুর ডবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান। এ লাইন নির্মাণে উচ্চ ক্ষমতার এসিসিসি ক-াক্টর (তার) ব্যবহার করা হবে। এ কাজে ব্যয় হবে প্রায় ৫৮ কোটি টাকা।

শ্রীপুরে সরকারি বিআর পাওয়ারজেন লিঃ ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। এই কেন্দ্রে উৎপাদিতব্য বিদ্যুৎ ভালুকা গ্রীডে আনতে নতুন সঞ্চালন লাইনটি নির্মাণ করা হচ্ছে। এই লাইন নির্মাণের ব্যয় বিআর পাওয়ারজেন লিঃ এর কাছ থেকে পাওয়া যাবে।

পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (ওএ-এম) মোঃ এমদাদুল ইসলাম, নির্বাহী পরিচালক (এইচআরএম) মোঃ শাফায়েত হোসেন, প্রধান প্রকৌশলী (প্রকল্প মনিটরিং) অরুণ কুমার সাহা, প্রকল্প পরিচালক মোঃ রুব্বাতুল ইসলাম সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

"