বিশেষ প্রতিনিধি, রাজশাহী

  ০৯ অক্টোবর, ২০১৮

চিত্রকর্মের মাধ্যমে মানুষকে ঐক্যবদ্ধ করা সম্ভব : লিটন

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, জ্ঞান-বিজ্ঞান শাখার মধ্য অন্যতম চিত্রকর্ম। একটা চিত্রকর্ম বইয়ের চেয়ে বেশি কথা বলে। সহজেই মানুষ যেন বুঝতে পারে এমন চিত্রকর্মের মাধ্যমে সমাজের মানুষকে ঐক্যবদ্ধ করা সম্ভব। মাদক একটি সমাজকে কিভাবে শেষ করে দিচ্ছে এমন চিত্র কি আঁকা যায় না? সন্ত্রাস জঙ্গিবাদকে বিশ্বাস করে ভ্রান্ত হয়ে নিজের এবং পরিবারের উপর যে ক্ষতি হয় তা চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব। গতকাল সোমবার দুপুর ১২টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে তিন দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করেন রাবির চারুকলা অনুষদ জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ।

লিটন বলেন, রাজশাহী বিভাগীয় শহর হলেও শিল্পকর্ম প্রদর্শনীর জন্যে কোনো গ্যালারি নেই। রাজশাহীতে আর্ট গ্যালারি দরকার। যত শিগগিরই সম্ভব আর্ট গ্যালারি প্রতিষ্ঠা ছাড়াও সাংস্কৃতিক কর্র্মীদের গান-বাজনা চর্চার জন্য বিভিন্ন অবকাঠামো গড়ে তুলতে চাই।

অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশের মধ্যে কোনো পার্থক্য নেই। বাংলাদেশ বললে বঙ্গবন্ধুকে বুঝায়, আবার বঙ্গবন্ধু বললে বাংলাদেশ বোঝা যায়। শিল্পকর্ম যেমন কথা বলতে পারে না, দেখে বোঝা যায়। তেমনি বঙ্গবন্ধু ও বাংলাদেশ।

বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী জাকারিয়া। অন্যদের মধ্যে রাবির সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লৎফর রহমান, টিএসসিসির পরিচালক হাসিবুল আলম প্রধান, রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রুনু প্রমুখ উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close