নিজস্ব প্রতিবেদক

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

গিনেস ওয়ার্ল্ড বুকে স্থান পেল ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’

গিনেস বুক অব ওয়ার্ল্ডে স্থান পেল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আয়োজিত ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান’। গতকাল সোমবার এ-সংক্রান্ত একটি সনদ মেয়র সাঈদ খোকনের হাতে তুলে দিয়েছে গিনেস বুক কর্তৃপক্ষ।

উল্লেখ্য, পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়তে প্রতীকী কর্মসূচি পালন করেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। পরিচ্ছন্নতায় বিশ্বরেকর্ড গড়ার লক্ষ্যে গত ১৩ এপ্রিল চৈত্রসংক্রান্তিতে ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে ওই কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় ৩০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করলেও রেজিস্ট্রেশন অনুযায়ী কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ১৫ হাজার ৩১৩ জন। বিশ্বরেকর্ড গড়তে এ জন্য দরকার ছিল ৫ হাজার ৫৮ জনের রেজিস্ট্রেশন।

ডিএসসিসির সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ভারতের আহমেদাবাদের কাছের একটা শহরে ৫ হাজার ২৬ জনকে নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করার মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করার একটি রেকর্ড রয়েছে। সেই রেকর্ড ভাঙার চেষ্টা করার পাশাপাশি পরিচ্ছন্নতায় জনগণকে সচেতন করতে এ উদ্যোগ নেওয়া হয়েছিল।

ডিএসসিসি মনে করেছে, ভারতের ওই শহরে যে সংখ্যক মানুষকে নিয়ে সড়ক পরিষ্কার করে বিশ্বরেকর্ড গড়া হয়েছে, সেই সংখ্যার চেয়ে বেশি পরিচ্ছন্নতাকর্মী তাদের রয়েছে। এ অবস্থায় নিজেদের কর্মীদের দিয়ে অভিযান চালানো হলেও রেকর্ডটি ভাঙা সম্ভব। এর বাইরে নগরবাসীকে সম্পৃক্ত করে রেকর্ডসংখ্যক মানুষকে উপস্থিত করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখার পাশাপাশি সচেতনতা বৃদ্ধি করা যাবে। এ জন্য বাংলা নববর্ষের বিদায়কালে উদ্যোগটি বাস্তবায়ন করে ডিএসসিসি।

কর্মসূচিতে ডিএসসিসির নিজস্ব পরিচ্ছন্নতাকর্মী, কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি বিভিন্ন সেবা সংস্থা, স্কুল-কলেজ, সরকারি, বেসরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও পেশাজীবী সংগঠন, রাজনৈতিক দলের কর্মীসহ সাধারণ নগরবাসী অংশগ্রহণ করেছে। রেজিস্ট্রেশনকালে পরিচ্ছন্নতা কাজে অংশ নেওয়ার জন্য সবার হাতে একটি করে ঝাড়–, মাথায় ক্যাপ ও মুখে মাস্ক দেওয়া হয়। ঝাড়–র সঙ্গে একটি বারকোড ও হাতে নির্দিষ্ট যন্ত্রবিশেষ দেওয়া হয়। গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ ড্রোন, স্যাটেলাইট ও লাইভ ভিডিওসহ তাদের নিজস্ব পদ্ধতিতে উপস্থিতি গণনা করে। ওইদিন সকাল ৯টায় এ পরিচ্ছন্নতা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close