চুয়েটে ‘বিশ্ববিদ্যালয় দিবস’

‘প্রকৌশলীদের টেকসই উন্নয়নের জন্য তৈরি করতে হবে’

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো
ama ami

টেকসই উন্নয়নের কথা মাথায় রেখেই দেশের প্রকৌশলীদের তৈরি করার উপর গুরুত্বারোপ করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। গতকাল সোমবার ১৬তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ভিসি বলেন, ২০০৯ সালের পর থেকে সারাদেশেই দৃশ্যমান উন্নয়ন সাধিত হয়েছে। চুয়েটের অবকাঠামোগত উন্নয়ন এবং ল্যাবরেটরিগুলোর আধুনিকায়নেও যার প্রভাব পড়েছে। বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লবের পথে এগিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে টেকসই উন্নয়নের কথা মাথায় রেখেই আমাদের প্রকৌশলীদের তৈরি করতে হবে।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম আরো বলেন, সম্প্রতি একনেকে অনুমোদিত ৩২০ কোটি টাকার ডিপিপি থেকে প্রায় ১০০ কোটি টাকা যন্ত্রপাতি ক্রয়ের জন্য বরাদ্দ রাখা হয়েছে। আশা করি এসব প্রকল্প বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা উপকৃত হবে। চুয়েটের চলমান অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সকলের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখার আহবান জানান তিনি।

১৬তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উপলক্ষে চুয়েট প্রশাসনিক ভবনের সামনে থেকে সকাল ১১টায় এক আনন্দ র‌্যালি বের করা হয়। এতে নেতৃত্ব দেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা রঙ-বেরঙের ব্যানার-ফেস্টুন সহযোগে র‌্যালিতে অংশগ্রহণ করেন। পরে চুয়েট মেডিকেল সেন্টার রক্তদান কর্মসূচী, বৃক্ষরোপণ, প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন শেষে বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

 

"