সংসদ প্রতিবেদক

  ১০ সেপ্টেম্বর, ২০১৮

সংসদে স্থানীয় সরকারমন্ত্রী

যানজট নিরসনে কারওয়ানবাজারের কাঁচাবাজার স্থানান্তর হবে

রাজধানী ঢাকার যানজট নিরসনে কাওরান বাজারের কাঁচাবাজারসহ তিনটি চিকেন মার্কেট আগামী বছর স্থানান্তর করা হবে। এ লক্ষ্যে সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয়ে রাজধানীর মহাখালী, যাত্রাবাড়ী ও আমিনবাজারে তিনটি পাইকারী বাজার নির্মাণ প্রকল্প চলমান রয়েছে; যা আগামী বছরের জুনে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

গতকাল রোববার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ-সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ। জবাবে মন্ত্রী জানান, উক্ত প্রকল্পের কাজ শেষ হলে কাওরান বাজারের কাঁচাবাজারসহ তিনটি চিকেন মার্কেট স্থানান্তরের মাধ্যমে ঢাকা শহরের যানজট নিরসন হবে এবং ন্যায্যমূল্যে কৃষিজাত পণ্য বাজারজাতকরণ সম্ভব হবে। তিনি আরো জানান, ২৪ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ঢাকা তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরার হাউস ব্লিডিং পর্যন্ত ১১টি ইউটার্ন নির্মাণকাজ চলমান আছে; যা আগামী বছরের জুন মাসে সমাপ্ত হবে। এ ছাড়া ১৭৩ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ক্লিনারদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ শীর্ষক একটি প্রকল্প চলমান রয়েছে, এটিও আগামী বছরের জুন মাসে শেষ হবে।

সরকারি দলের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গ্রামীণ হতদরিদ্র, অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্তা মহিলাদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে দারিদ্র্য বিমোচন কৌশল এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাধিকারভুক্ত প্রকল্প হিসেবে ৮৫৩ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। ২০১৫ সালের এপ্রিল থেকে শুরু হয়ে এ প্রকল্পের মেয়াদকাল ২০১৯ পর্যন্ত।

জাসদের সংসদ সদস্য লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের অধিকাংশ মানুষ এখনো ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীল। ভবিষ্যতে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা হ্রাস করতে সরকার ভূ-উপরিস্থ পনির উৎস ব্যবহারে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। ঢাকা ওয়াসা আগামী ২০২১ সালের মধ্যে রাজধানী ঢাকাতে ভূগর্ভস্থ পানির উৎসের ওপর নির্ভরতা কমিয়ে ভূ-উপরিস্থ উৎসের ব্যবহার বাড়ানোর লক্ষ্যে বৃহৎ তিনটি পানি শোধনাগার নির্মাণ প্রকল্প গ্রহণ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close