রাজশাহীতে ১০ টাকা কেজির চাল পাচ্ছে ৮১ হাজার গরিব পরিবার

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

রাজশাহী ব্যুরো

সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরের চাল পাচ্ছে রাজশাহীর ৯ উপজেলার ৮১ হাজার ৪৮২ হতদরিদ্র পরিবার ।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, প্রতি মাসে একটি পরিবার সর্বোচ্চ ৩০ কেজি করে মোট ৫০ লাখ পরিবার এ চাল পাবে। এ লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে হতদরিদ্র পরিবারদের তালিকা তৈরি করা হয়েছে। এই হিসাবে রাজশাহীতে মাসে ২ হাজার ৪৪৪ দশমিক ৪৬০ মেট্রিক টন চাল দেওয়া হবে।

রাজশাহীর উপজেলা ভিত্তিতে এই চাল পাওয়ার জন্য কার্ডধারী হতদরিদ্র পরিবারের সংখ্যা পুঠিয়ায় ৮ হাজার ৪৮০, দুর্গাপুরে ৬ হাজার ২৮৪, পবায় ৫ হাজার ৩৫২, মোহনপুরে ৬ হাজার ৭৪২, বাগমারায় ১৪ হাজার ৩৯৭, তানোরে ৯ হাজার ২৬৯, গোদাগাড়ীতে ১৫ হাজার ৪৫৯, বাঘায় ৭ হাজার ৭০১ ও চারঘাটে ৭ হাজার ৭৯৮। এই পরিবারগুলো চলতি মাস ছাড়াও অক্টোবর ও নভেম্বর মাসে এই চাল পাবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক দফতরের তথ্য প্রদানকারী কর্মকর্তা নরোত্তম কুমার প্রামাণিক জানান, নীতিমালা অনুযায়ী মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস দেশের ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল দেওয়া হচ্ছে। এ লক্ষ্যে পর্যাপ্ত চাল মজুদ আছে। সুষ্ঠুভাবে এ কর্মসূচি বাস্তবায়নের কার্যক্রম শুরু হয়েছে।

প্রসঙ্গত, সাপ্তাহিক ও সরকারি ছুটিসহ তিনদিন বন্ধ থাকায় ১ সেপ্টেম্বর থেকে ১০ টাকা কেজি চাল বিক্রি কার্যক্রম শুরু করতে পারেনি খাদ্য কর্মকর্তা।

"