নিজস্ব প্রতিবেদক

  ০২ সেপ্টেম্বর, ২০১৮

‘স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি’

দেশে একটি স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি বলে মনে করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল শনিবার রাজধানীর তেজগাঁওয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে ‘খানবাহাদুর আহ্ছানউল্লা স্বর্ণপদক ২০১৭’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশিষ্ট সমাজসেবক ও স্বনামধন্য আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হককে স্বর্ণপদক-২০১৭ প্রদান করা হয়।

প্রধান বিচারপতি বলেন, ‘আমি মনে করি আইন ও বিচার বিভাগের উন্নয়নের লক্ষ্যে একটি স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি। ব্যারিস্টার রফিক-উল হকসহ এদেশের জ্ঞানতাপস ও আইনজ্ঞের কাছে নিবেদন করব তারা যেন আমাদের প্রতিবেশী দেশের আদলে অন্তত একটি স্বয়ংসম্পূর্ণ আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যা আইন শিক্ষার গুণগতমান ও গবেষণাকে আরো সমৃদ্ধ করবে।

রফিক-উল হকের প্রশংসা করে প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষা, বিচার বিভাগ পৃথকীকরণ ও আইনের শাসন প্রতিষ্ঠায় তার ভূমিকা অপরিসীম। রফিক-উল হককে স্বর্ণপদক দেয়ায় আহ্ছানিয়া মিশনকেও ধন্যবাদ জানিয়েছেন প্রধান বিচারপতি। অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে আরো বক্তব্য দেন সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যন ড. মোহাম্মদ আবদুল মজিদ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ।

স্বর্ণপদকপ্রাপ্ত ব্যক্তির সংক্ষিপ্ত পরিচিতি পাঠ করেন আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. কাজী শরিফুল আলম। সম্মাননাপত্র পাঠ করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এস এম খলিলুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান।

অনুষ্ঠানে রফিক-উল হককে ক্রেস্ট এবং দুই লাখ টাকার চেক ও বই দেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। আয়োজকরা জানান, ১৯৮৬ সাল থেকে খানবাহাদুর আহ্ছান উল্লাহ স্বর্ণপদক দেয়া হচ্ছে। এ পর্যন্ত ২৬ জনকে ওই পদক দেয়া হয়। কর্মময় জীবনে দেশের আইন অঙ্গনে ও সমাজকল্যাণমূলক কাজে মূল্যবান অবদানের জন্য ২০১৭ সালের স্বর্ণপদক প্রদান করা হয় রফিক-উল হককে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close