নিজস্ব প্রতিবেদক

  ০১ সেপ্টেম্বর, ২০১৮

ট্যানারি মালিকরা ফায়দা লুটছেন দুইদিক থেকেই

কাঁচা চামড়ার দাম পরিশোধে মালিকদের গড়িমসি

প্রতিবছর চামড়া কেনার নামে ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিচ্ছেন ট্যানারি মালিকরা। সময়মতো তা পরিশোধ করছে না। অন্যদিকে আড়তদারদের কাছ থেকে চামড়া নিচ্ছে কিন্তু পাওনা টাকা ঠিকমত দিচ্ছে না। সব মিলিয়ে নানান তালবাহানা করে দুদিক থেকেই ফায়দা লুটছেন ট্যানারি মালিকরা। খাত সংশ্লিষ্টরা বলছেন, ট্যানারিগুলো ব্যাংক থেকে ঋণ নেয়, ফেরত দেয় না। আবার আড়তদারদের কাছ থেকে চামড়া কিনে টাকা দেয় না। এতে করে অর্থ সঙ্কটে মূল্য কমছে কাঁচা চামড়ার। ফলে ঠকছেন মৌসুমী ব্যবসায়ীরা আর বিপাকে পড়েছে আড়তদাররা।

ট্যানারি মালিকরা বলেছেন, বিশ্ব বাজারে চাহিদা কম থাকায় রফতানি আয় কমেছে। এ ছাড়া সাভারে ট্যানারি স্থানান্তরের কারণে অর্থ সংকট রয়েছে। সব মিলিয়ে চামড়া শিল্পে স্থাবিরতা বিরাজ করছে। সরকারসহ সংশ্লিষ্টদের সহযোগিতা পেলে সমাধান হবে বলে মনে করছেন তারা।

রাজধানীর পোস্তার কাঁচা চামড়া ব্যবসায়ী ও আড়তদাররা জানিয়েছেন, নিজস্ব পুঁজি খাটিয়ে সারা বছর কাঁচা চামড়া সংগ্রহ করে ট্যানারি মালিকদের কাছে বিক্রি করেন তারা। নিয়ম অনুসারে কোরবানির ঈদের প্রাক্কালে চামড়ার দেনা অর্থ পরিশোধ করেন ট্যানারি মালিকরা। কিন্তু নানা অজুহাতে এবার ঈদে বেশিরভাগ ট্যানারি পাওনা অর্থ পরিশোধ করেননি। এখন কোরবানির কাঁচা চামড়া কিনবে ট্যানারিগুলো। তবে আমরা (কাঁচা চামড়ার ব্যবসায়ীরা) আগের পাওনা অর্থ পাব কি না তা নিয়ে সংশয় আছে। এই পরিস্থিতিতে কাঁচা চামড়ার মূল্য হ্রাস ঠেকাতে সাময়িক রফতানির পরামর্শ দিয়েছেন আড়তদাররা।

এ বিষয়ে কাঁচা চামড়া ব্যবসায়ীদের সংগঠন হাইড অ্যান্ড স্কিন রিটেইল ডিলার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নোওয়াব হোসেন বলেন, ট্যানারি মালিকদের কথা অনুযায়ী তাদের গত বছরের ৪০ শতাংশ চামড়া অবিক্রীত পড়ে আছে। তাহলে তারা এ বছর চামড়া কিনে কী করবেন? এসব কথা ট্যানারি মালিকরা প্রতি বছরই বলেন। এসব কথা বলার একটাই উদ্দেশ্য তা হলো- কম দামে চামড়া কেনা। আবার টাকাও পরিশোধ করবে না।

কাঁচা চামড়ার এ ব্যবসায়ী বলেন, নিজের পুঁজি খাটিয়ে চামড়া কিনি। লবণ দিয়ে কাঁচা চামড়া সংরক্ষণ করি। এখন ট্যানারিগুলো চামড়া কিনে নেবে। কিন্তু টাকা পাবেন কি না তা নিয়ে সংশয় আছে। তিনি বলেন, ট্যানারিগুলোর এ ধরনের আচরণ অব্যাহত রাখলে আগামীতে কাঁচা চামড়ার ব্যবসায়ীরা পথে বসবে। সাভারে কারখানা স্থানান্তরের কারণে পুরোপুরি উৎপাদনে যেতে সমস্যা হচ্ছে। এটি ঠিক আছে। কিন্তু এ জন্য পুরো খাতকে অস্থির করা ঠিক নয়। চামড়ার সঠিক মূল্য ও সময়মতো টাকা না পেয়ে খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা পথে বসছে। এভাবে চলতে থাকলে এ ব্যবসা ছেড়ে লোকজন অন্য পেশায় চলে যাবে। ফলে ধ্বংস হবে রফতারি এ শিল্প। তাই বর্তমান পরিস্থিতিতে সাময়িক সময়ের জন্য কাঁচা চামড়া রফতানির আদেশ দেওয়া উচিত। এতে করে কাঁচা চামড়ার ন্যায্য মূল্য নিশ্চিত হবে। আবার যখন ট্যানারিগুলোর পুরোপুরি সক্ষমতা ফিরবে তখন রফতানি বন্ধ করে দেবে।

নোওয়াব হোসেন বলেন, ট্যানারির মালিকরা নানা কৌশল করে সরকারের কাছ থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা নিচ্ছে। ব্যাংক থেকে চামড়া কেরার নামে ঋণ নিচ্ছেন। কিন্তু আমাদের পাওনা টাকা পরিশোধ করছে না। তারা আমাদের টাকা আটকিয়ে অন্য খাতে বিনিয়োগ করছে। বাড়ি-গাড়ি ও রিসোর্ট তৈরি করছে। আমরা আড়তদাররা কিছুই পাচ্ছি না অথচ ট্যানারির মালিকরা দুদিক থেকেই ফায়দা লুটছে। ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রচলিত ব্যাংকিং বিধিবিধান না মেনেই প্রতিবছরই চামড়া খাতে ঋণ দেওয়ার হচ্ছে। যার বেশির ভাগ ঋণেরই তেমন কোনো জামানত নেই। খেলাপি গ্রাহকদের কারখানার বেশির ভাগই বন্ধ। কিছু প্রতিষ্ঠান অস্তিত্বহীন। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাংক মামলা করেও ঋণ আদায় করতে পারছে না।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুন মাস পর্যন্ত সরকারি ব্যাংকগুলো চামড়া খাতে বিতরণ করা মোট ঋণের স্থিতি ৯ হাজার কোটি টাকা। এর মধ্যে খেলাপি প্রায় ৮ হাজার ১০০ কোটি টাকা। অর্থাৎ মোট ঋণের প্রায় ৯০ শতাংশই খেলাপি। নিয়মিত আছে ৯০০ কোটি টাকা। এর মধ্যে ২৫০ কোটি টাকা রয়েছে বিশেষ হিসাবে রয়েছে। এ ছাড়া আদায়ে ব্যর্থ হয়ে খেলাপি ঋণের মধ্যে ১ হাজার ২০০ কোটি টাকা অবলোপন করা হয়েছে। খেলাপি ও অবলোপন করা ঋণের মধ্যে ১ হাজার ৬০০ কোটি টাকার ঋণ গ্রহীতা প্রতিষ্ঠানের কোনো হদিস নেই।

এসব বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক ও সালমা ট্যানারির মালিক সাখাওয়াত উল্লাহ বলেন, অর্থ সংকটের কারণে পাওনা টাকা দিতে কিছুটা সমস্যা হয়েছে এটা সত্য। কিন্তু কোনো পাওনা দিচ্ছি না এ কথা সঠিক নয়। আমদানির প্রধান দেশ চীন ও যুক্তরাষ্ট্রে চামড়া দরপতন হয়েছে। চাহিদাও কমেছে। ৪০ শতাংশ চামড়া অবিক্রীত পড়ে আছে। ফলে রফতানি আয়ও কম হয়েছে। এ ছাড়া সাভারে ট্যানারি স্থানান্তরের কারণে এবার উৎপাদন কার্যক্রমে সমস্যা হয়েছে। সব মিলিয়ে বর্তমানে এ খাত অর্থ সংকটে ব্যবসা থমকে আছে। তবে এ অবস্থায়ও সরকার নির্ধারিত মূল্যেই লবণযুক্ত কাঁচা চামড়া সংগ্রহ করা হবে। কারণ কোরবানির পশুর চামড়া মান তুলনামূলক ভালো। বিশ্ব বাজারে এর চাহিদা বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close