সংসদ প্রতিবেদক

  ৩০ আগস্ট, ২০১৮

সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করা জরুরি : স্পিকার

জনগণের অধিকার নিশ্চিত করতে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করা জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, সংসদ হচ্ছে সব কর্মকান্ডের কেন্দ্রবিন্দু। জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যরা সংসদে কার্যকর ভূমিকা রাখলে সংসদীয় গণতন্ত্র শক্তিশালী করা সম্ভব।

জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে গতকাল বুধবার বাংলাদেশ জাতীয় সংসদ এবং ওয়েস্টমিনস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্র্যাসি, ইউকে (ডব্লিউএফডি) যৌথভাবে আয়োজিত ‘ফান্ডামেন্টালস অব দ্য ওয়েস্টমিনস্টার পার্লামেন্ট অ্যান্ড পার্লামেন্টারি রিচার্স প্র্যাকটিসেস’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার এসব কথা বলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রম সংবিধানের আলোকে কার্যপ্রণালি বিধি অনুযায়ী পরিচালিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে যে সংবিধান উপহার দিয়েছিলেন তা বিশ্বে অনন্য।

শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, সংসদীয় রীতি ও চর্চাকে সুসংহত করতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের জন্য ডব্লিউএফডি যে প্রশিক্ষণ সহায়তা দিচ্ছে তা কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে। এক্ষেত্রে ওয়েস্টমিনস্টার সংসদীয় পদ্ধতির সঙ্গে বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রমের তুলনামূলক চিত্র কর্মকর্তাদের ভবিষ্যৎ কর্মপথকে সমৃদ্ধ করবে। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপকৃত হবেন। এতে সংসদীয় গণতন্ত্র শক্তিশালী হবে, যোগ করেন স্পিকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার। আরো বক্তব্য রাখেন কমনওয়েলথ প্রোগ্রামের পরিচালক সোফিয়া ফার্নান্দেজ এবং ওয়েস্টমিনস্টার ফাউন্ডেশন ফর ডেমোক্র্যাসির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ডেভিড থারবি। পরে স্পিকার প্রশিক্ষণের উদ্বোধন ঘোষণা করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close