বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের দ্বিপক্ষীয় বৈঠক

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

নয়াদিল্লিতে গতকাল সোমবার বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে দ্বিপক্ষীয় উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই বাহিনীর মধ্যে প্রশিক্ষণ ও দুদেশের মধ্যে অনুসন্ধান ও উদ্ধার অভিযান-সংক্রান্ত অনুশীলন এবং তথ্য আদান-প্রদানসহ সাগরে পরিবেশ দূষণ রোধে দুদেশের পারস্পারিক সহযোগিতা করার ব্যাপারে আলোচনা করা হয়। বৈঠকের শুরুতে বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক শ্রদ্ধাভরে স্মরণ করেন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় মিত্রবাহিনীর সেনাদের।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের পাশে দাঁড়িয়ে ছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী। বর্তমান প্রধানমন্ত্রী মাদার অব হিউম্যানিটি শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে এই সম্পর্ক আরো জোরালো করেছেন। তিনি আরো বলেন, ‘নিরাপদ সমুদ্র অর্জন উভয় দেশেরই লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে উভয় দেশ কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে দুদেশের জাহাজের সফর বিনিময়, নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম, দুর্যোগকবলিত জেলে ও নৌকা উদ্ধারে সক্ষমতা বৃদ্ধিসহ পেশাদারি সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। দুদেশের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক বৃদ্ধি ও বিভিন্ন ধরনের কার্যক্রম একত্রে কাজ করার সুযোগ বৃদ্ধি করবে বলে আশা করেন।’ ২০১৫ সালে দুদেশের কোস্টগার্ডের মধ্যে স্বাক্ষরিত এসওপি ও সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ পর্যন্ত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, উভয় দেশের জাহাজের অংশগ্রহণে বিভিন্ন এক্সারসাইজ, শুভেচ্ছা সফর বাহিনী প্রধান ও তাদের প্রতিনিধিদের মধ্যে সফর বিনিময় ও বিভিন্ন পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।

বাংলাদেশ কোস্টগার্ড মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ভারতীয় কোস্টগার্ডের আমন্ত্রণে গত রোববার ভারত সফরে যান। তিনি ভারতীয় কোস্টগার্ড সদর দফতরে পৌঁছালে ভারতীয় কোস্টগার্ডের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার দেয়। এরপর তিনি মহাপরিচালক ভারতীয় কোস্টগার্ড বাহিনীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বাংলাদেশ কোস্টগার্ড পরিবার কল্যাণ সংঘের প্রেসিডেন্ট বেগম আফরোজা আওরঙ্গজেব চৌধুরীও এ সফরে যান। সফরে বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক ভারতীয় নৌবাহিনীর প্রধানের সঙ্গে সাক্ষাৎ, গোয়া শিপইয়ার্ড পরিদর্শন ও রিজিওনাল কমান্ডার নর্থ ইস্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"