রাজশাহী ব্যুরো

  ২৮ আগস্ট, ২০১৮

সীমান্তের নিরাপত্তায় প্রযুক্তি বাড়াবে বিজিবি

সীমান্তের নিরাপত্তায় প্রযুক্তির ব্যবহার বাড়াবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গতকাল সোমবার দুপুরে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তে দুটি বর্ডার আউট পোস্ট (বিওপি) পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলাম।

তিনি বলেন, ‘আমাদের জনবল কম, তাই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমাদের এই শূন্যতা পূরণ করতে হবে। এ জন্য সীমান্ত এলাকায় সিসি ক্যামেরাসহ বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হবে। এর মাধ্যমে চোরাকারবারি এবং অপরাধীদের ওপর নজরদারি বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি সীমান্তেই প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে। এ ক্ষেত্রে সীমান্ত সড়ক নির্মাণের ওপরও বিশেষভাবে গুরুত্বারোপ করা হচ্ছে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে যেসব প্রকল্প নেওয়া হয়েছে, তার বাস্তবায়নের কাজ শিগগিরই শুরু করা হবে বলেও জানান বিজিবি মহাপরিচালক।

বিজিবিপ্রধান বলেন, বিএসএফের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকায় সীমান্ত হত্যাকা- শূন্যের কাছাকাছি এসেছে। তিনি বলেন, সীমান্তে মাদক পাচার ও চোরাচালানের ব্যাপারে বিজিবি জিরো টলারেন্সে আছে। আগামীতেও বিজিবির এ সুরক্ষা ব্যবস্থা অটুট থাকবে। সীমান্তে মাদক পাচার ও চোরাচালান প্রশ্নে কোনো ছাড় দেওয়া হবে না।

এর আগে সকালে পদ্মা নদী পাড়ি দিয়ে চর আষাড়িয়াদহ ইউনিয়নে যান বিজিবি মহাপরিচালক। নদীর পাড় থেকে তিনি নিজে মোটরসাইকেল চালিয়ে বিজিবি-১ ব্যাটালিয়নের সাহেবনগর বিওপি ও ৫৩ বিজিবির মানিকচক বিওপি পরিদর্শন করেন। সাহেবনগর বিওপিতে তিনি একটি আমগাছের চারা রোপণ করেন। পরে তিনি ওই এলাকার ১০ কিলোমিটার দুর্গম এলাকা ঘুরে দেখেন। এ সময় তার সঙ্গে বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়নের কমান্ডার কর্নেল আনোয়ার সাদাত আবু মোহাম্মদ ফুয়াদ, বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শামীম মাসুদ আল ইফতেখার, ৫৩ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ সারওয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close