রাজশাহীতে পুলিশ একাডেমির ক্যাডেট ব্যারাকে অগ্নিকাণ্ড

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ০০:০০

রাজশাহী ব্যুরো

সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমির ক্যাডেট ব্যারাকের নিচতলায় আগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে কেউ হতাহত না হলেও ৬৫ ক্যাডেটের শিক্ষা সনদসহ বেশকিছু দরকারি জিনিস পুড়ে গেছে। গতকাল শনিবার এ ঘটনার পরপরই কারণ জানার জন্য পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন জানান, শনিবার সকালে একাডেমির ক্যাডেট ব্যারাকের নিচতলার একটি কক্ষে অগ্নিকা-ের সূত্রপাত হয়। খবর পেয়ে তাদের একটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগেই ওই কক্ষের কিছু কাগজপত্রসহ মালামাল পুড়ে গেছে।

এদিকে, অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশ একাডেমির অতিরিক্ত পুলিশ সুপার শরীফ উদ্দীনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির সদস্য সচিব ও পুলিশ একাডেমির সহকারী সুপার প্রদ্বীপ কুমার দাস জানান, পাঁচ সদস্যের কমিটি এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত করে দেখা হবে অগ্নিকান্ডের কারণ ও কী পরিমাণ ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, ক্ষতির পরিমাণ ২০ লাখ টাকার ওপরে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এছাড়াও ৬৫ ক্যাডেটের শিক্ষা সনদসহ বেশকিছু কাগজপত্র পুড়ে গেছে বলেও প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে। পুলিশ একাডেমির সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) শাহাবুদ্দিন আহমেদ জানান, ভোর ৬টার দিকে ক্যাডেটরা যখন প্রশিক্ষণে অংশ নিচ্ছিলেন তখন ছয়তলা একটি ব্যারাকে আগুন লাগে। এ সময় দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। তারা এসে আগুন নেভায়। তবে তার আগেই ব্যারাকের নিচতলায় অবস্থানকারী ৬৪ জন বহিরাগত ক্যাডেটের শিক্ষা সনদসহ বিভিন্ন মালামাল পুড়ে যায়। তিনি জানান, প্রাথমিকভাবে তারা মনে করছেন যে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে।

 

"