বঙ্গমাতার ৮৮তম জন্মবার্ষিকীতে স্পিকার

বঙ্গবন্ধুর সাফল্যের নেপথ্যে ছিলেন ফজিলাতুননেছা মুজিব

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর সাফল্যের নেপথ্যের কারিগর ছিলেন তার সহধর্মিণী বেগম ফজিলাতুননেছা মুজিব। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলে থাকা অবস্থায় তিনি সন্তানদের মানুষ করা, ঘর সংসার সামলানো থেকে শুরু করে দলীয় নেতাকর্মীদের দেখভাল সবকিছুই করতেন। বঙ্গবন্ধুকে পরামর্শ দিয়ে সহায়তা করাসহ সব ধরনের রাজনৈতিক সিদ্ধান্তই দিতেন এই মহীয়সী নারী।’

গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিবের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বাঙালির মুক্তি সংগ্রামে ফজিলাতুননেছা মুজিব’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক, বাংলাদেশ (ডব্লিউজেএনবি) সভার আয়োজন করে। জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আঙুর নাহার মন্টির পরিচালনায় আলোচনা সভায় আরো বক্তব্য দেন সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, দৈনিক বাংলাদেশের খবর সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া ও ফজিলাতুন নেসা বাপ্পী এমপি।

স্পিকার বলেন, দেশের সব নারীর জন্য একটি অনুপ্রেরণার উৎস বেগম ফজিলাতুননেছা মুজিব। তিনি এমন একজন অনন্য বাঙালি নারী ছিলেন, যিনি বঙ্গবন্ধুর প্রতিটি ব্যক্তি এবং রাজনৈতিক জীবনের প্রতিটি রাজনৈতিক অধ্যায়ের সঙ্গে অত্যন্ত নিবিড়ভাবে যুক্ত ছিলেন। তিনি শুধু বঙ্গবন্ধুর প্রতিটি জীবনে অনুপ্রেরণাই ছিলেন না তিনি একজন সক্রিয় অংশগ্রহণকারীও ছিলেন। যার অনেক অবদান এবং ভূমিকার মধ্য দিয়েই আজকের বাংলাদেশ।

শিরীন শারমিন চৌধুরী বলেন, একাধারে একজন স্ত্রী, একজন মমতাময়ী মা, দক্ষ সংগঠক এবং দূরদর্শী রাজনীতিবিদ হিসেবেও তাঁকে আমরা দেখতে পাই। বাংলাদেশের নারীর সার্বিক ক্ষমতায়নের ক্ষেত্রে বিশ্বে একটি উজ্জ্বল দৃষ্টান্ত, রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশের নারীদের যে উপস্থিতি দেখা যায় তার অন্যন্য দৃষ্টান্ত ছিলেন বেগম ফজিলাতুননেছা মুজিব। কোন পদ পদবি না থাকার পরও রাজনীতিতে একজন নারীর কি ভূমিকা হতে পারে তার যে উদাহরণ তিনি সৃষ্টি করে গেছেন তা অনন্তকাল ধরে সব নারীর জন্য অনুস্মরণীয় হয়ে থাকবে।

মানুষকে ভালবাসা এবং মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করার দীক্ষাগুলো বেগম ফজিলাতুন্নেছা মুজিবের থেকে গ্রহণ করার আহবান জানিয়ে স্পিকার বলেন, এখান থেকে নারীর রাজনৈতিক ক্ষমতায়নের বিষয়ে বাংলাদেশ তথা বিশ্বের নারীদের শিক্ষনীয় রয়েছে।

"