খুলনায় বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স উদ্বোধন আজ

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

খুলনা ব্যুরো

বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র চত্বরে নবনির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি ভাস্কর্যের উদ্বোধন করা হবে আজ বুধবার। ভাস্কর্য নির্মাণে ৮ কোটি ৩০ লাখ টাকা ব্যয় হয়েছে। গণপূর্ত বিভাগ, খুলনা-২ ভাস্কর্য নির্মাণের কার্যক্রম সম্পন্ন করে। ভাস্কর্যের উচ্চতা ১৫ ফুট। এ প্রকল্পের আওতায় রয়েছে ভূমিতে বাংলাদেশের মানচিত্র, ৭ মার্চের ভাষণের ওপর টেরাকোটা, ফোয়ারা ইত্যাদি।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণচন্দ্র চন্দ, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, কেসিসির নব নির্বাচিত মেয়র তালুকদার আবদুল খালেক, স্থানীয় সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান ও তথ্য সচিব আবদুল মালেক। সভাপতিত্ব করবেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণচন্দ্র শীল ।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, ২০১২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্মৃতি ভাস্কর্যের নির্মাণকাজ শুরু হয়। স্থপতি লিটন কুমার পাল ভাস্কর্য ডিজাইন তৈরি করেন। পরামর্শক ছিলেন ঢাবির চারুকলা বিভাগের শিক্ষক মুকুল কুমার বাড়ৈ। বঙ্গবন্ধু কল্যাণ ট্রাস্টের অনুমোদনক্রমে চার সদস্য বিশিষ্ট কমিটি এ প্রকল্প মনিটরিং করেন। বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের আঞ্চলিক পরিচালক বশির উদ্দিন জানান, সাবেক আঞ্চলিক পরিচালক মরহুম সামছুর আলী বিশ্বাস এ ভাস্কর্যের উদ্যোক্তা। বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের মাধ্যমে খুলনাবাসী স্বাধীনতা সংগ্রামে তার যে অগ্রণী ভূমিকা সেটি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে। মুক্তিযুদ্ধের চেতনা ও স্মৃতি সংরক্ষণে খুলনাবাসী জাতিকে নেৃতত্বে দেওয়ার গৌরব অর্জন করেছে।

গণপূর্ত বিভাগের এ প্রকল্পের আগে ছোট পরিসরে বেতার চত্বরে ভাস্কর্য নির্মাণ করা হয়। ২০০১ সালের ২২ জুন তৎকালীন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী তালুকদার আবদুল খালেক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ প্রকল্প নির্মাণের জন্য সে সময় তথ্য মন্ত্রণালয় অনুমোদন দেয়।

 

"