পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সংবাদ সম্মেলন

জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের বিস্তারিত জানানোর আহ্বান

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বাস্তবায়নাধীন মেগাপ্রকল্পের বিষয়ে জনগণকে বিস্তারিত জানানোর আহ্বান জানিয়েছে পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম। গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে ফোরামের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ নামে পাঁচ হাজার ৬১৬ কোটি টাকার একটি প্রকল্প গত ৯ অগাস্ট একনেকের অনুমোদন পায়। ওই প্রকল্পের আওতায় খালের মাটি খনন, কাদা অপসারণ, নালা সংস্কার ও নির্মাণসহ বৈদ্যুতিক বাতি স্থাপনের মতো কাজও সিডিএ করবে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রকৌশলী সুভাষ বড়–য়া বলেন, জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মেগাপ্রকল্পের যে কাজ করছে, তা জনসাধারণকে অবহিত করা হচ্ছে না। এমনকি সমাজের বিশিষ্টজনদেরও কোনো মতামত নেওয়া হয়নি। আমরা চাই মেগা প্রকল্পে সহযোগিতা করতে কিন্তু সাধারণ মানুষ এ বিষয়ে অবহিত না করায় কিছুই বলা যাচ্ছে না। প্রকল্পের কাজ চলাকালে জমি অধিগ্রহণ এবং অবৈধ স্থাপনা সরানোর বিষয়ে সাধারণ মানুষ জানতে না পারলে কাজ যথাযথভাবে হবে না। যদি জনগণকে এসব বিষয়ে অবহিত করা হয়, তাহলে সাধারণ মানুষের সম্পৃক্ততা ও সহযোগিতা বাড়বে।

লিখিত বক্তব্যে জানানো হয়, মেগাপ্রকল্পের কাজ যথাযথভাবে সম্পন্ন হলে চট্টগ্রামবাসী অবশ্যই জলাবদ্ধতার চরম দুর্ভোগ থেকে মুক্তি পাবে।

 

তবে দীর্ঘমেয়াদি সুফল পেতে যে বিষয়গুলো একান্ত অপরিহার্য তা চলমান মেগাপ্রকল্পে এ মুহূর্তে অনুপস্থিত। সেই ব্যাপারে পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম কিছু কারিগরি, সামাজিক ও প্রাতিষ্ঠানিক প্রয়োজনীয় কিছু পরামর্শ রয়েছে। সে সব পরামর্শ কাজে লাগানো গেলে মেগাপ্রকল্প থেকে সুফল পাওয়া সম্ভব। সংবাদ সম্মেলনে পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সভাপতি ও ইস্ট ডেল্টা ইউনিভারসিটির ভাইস চ্যান্সেলর ড. মুহাম্মদ সিকান্দার খান, মহাসচিব স্থপতি জেরিনা হোসেন, শাহরিয়া খালেদ, অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী, ড. শামসুল হোসেন, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

"