ক্ষোভ সংসদীয় কমিটির

হোটেল ওয়েস্টিনের দখলে ফুটপাত

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

সংসদ প্রতিবেদক

রাজধানীর অভিজাত এলাকা গুলশানে ফুটপাত দখল করে হোটেল ওয়েস্টিনের ২০ তলা মাল্টিস্টোরেজ ভবন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একাধিক সদস্য ক্ষোভ প্রকাশ করে পাঁচতারকা মানের এ হোটেলের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে অবহিত করেন। গতকাল মঙ্গলবার বিকেলে সংসদ সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে গুরুত্বের সঙ্গে আলোচনা হয়। কমিটির সদস্য আবু সাঈদ মোহাম্মদ দুলাল বিষয়টি উত্থাপন করেন বলে বৈঠক সূত্রে জানা যায়। বৈঠক শেষে আবু সাঈদ মোহাম্মদ দুলাল বলেন, ‘ওয়েস্টিন নিয়ে আলোচনা হয়েছে। আমরা চাই ফুটপাত দখলমুক্ত হোক। সেটা কীভাবে করবে মন্ত্রণালয় ভালো বলতে পারবে।’ কমিটির সদস্যদের আলোচনায় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সম্মতি ছিল বলে জানা যায়। তবে কী ব্যবস্থা নেবেন, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে এর আগেও কমিটিতে আলোচনা হয়েছে।

কমিটি ঢাকা শহরের বহুতল ও কমার্শিয়াল ভবনগুলো নির্ধারিত বিল্ডিং কোড মেনে নির্মাণ করা হয়েছে কি না, তা মনিটরিং এবং সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়াও ন্যাম ভবন থেকে সংসদ ভবন এলাকায় আন্ডারপাস নির্মাণে জাতীয় সংসদ ভবনের মূল নকশা ঠিক রেখে নির্মাণকাজ করার সুপারিশ করা হয়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের জন্য এমপি হোস্টেল নির্মাণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাধন চন্দ্র মজুমদার, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী ও নূরজাহান বেগম অংশ নেন।

এ ছাড়া বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

"