হাসান ইমন

  ০৮ আগস্ট, ২০১৮

ডিএসসিসির নতুন ৪ ইউনিয়ন

আগামী মাসে ৪৭৬ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ শুরু

নেই নতুন রাস্তাঘাট। আর যা আছে তার অবস্থাও বেহাল। যেখানে সেখানে নর্দমায় ময়লা-আবর্জনা আর দুর্গন্ধ তো রয়েছেই। বৃষ্টির মৌসুমে জলাবদ্ধতা নিত্যদিনের সঙ্গী ঢাকা দক্ষিণে নতুন যুক্ত হওয়া ৮ ইউনিয়নের বাসিন্দাদের। তবে এসব ইউনিয়নের মধ্যে নাসিরাবাদ, দক্ষিণগাঁও, ডেমরা ও মান্ডা এলাকার সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের কাজ আগামী মাসে শুরু হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৪৭৬ কোটি টাকা। ২০২০ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

জানা যায়, নাগরিকসেবা দ্বারপ্রান্তে পৌঁছে দিতে রাজধানীকে উত্তর ও দক্ষিণ দুই ভাগে ভাগ করে সিটি করপোরেশন ঘোষণা করে সরকার। ২০১৭ সালের ৯ জুন প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে আটটি করে ইউনিয়ন যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে একই বছরের ৩০ জুলাই ঢাকার দুই সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৬ ইউনিয়নে মোট ৩৬টি নতুন ওয়ার্ড গঠন করে গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে মোট ওয়ার্ডের সংখ্যা দাঁড়ায় ১২৯টি। নতুন ওয়ার্ডসহ ঢাকার দুই সিটির আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে দাঁড়ায় ২৭০ বর্গকিলোমিটারে।

স্থানীয় সরকার বিভাগের প্রকাশিত গেজেটে বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুসারে দুই সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ কর্মকর্তারা কাউন্সিলর নির্বাচনের উদ্দেশে এসব ওয়ার্ড গঠনের সুপারিশ করেন। এর মধ্যে ঢাকা দক্ষিণের শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।

এসব ইউনিয়নের বাসিন্দারা এখনো নগরের ছোঁয়া পাননি। ওইসব এলাকাগুলোতে সবকিছুই গড়ে উঠেছে অপরিকল্পিতভাবে। ঘিঞ্জি, অলিগলি, সরু পথ ও এবড়োখেবড়ো সড়ক খানাখন্দে ভরা। কোনো কোনো ইউনিয়নে গ্যাস নেই, পানি নেই। নেই চলাচলের মতো রাস্তাও। ফলে খুব দুর্ভোগ নিয়ে চলছে স্থানীয়রা। এলাকাবাসী জানান, বর্ষা মৌসুমে তলিয়ে যায় পুরো ইউনিয়নের সড়কগুলো। এসব সড়কের ময়লা-আবর্জনা মিশ্রিত পানি ডিঙ্গিয়ে চলাচল করতে হয় এলাকার বাসিন্দাদের। ওই সময় দূষিত পানি ব্যবহারে রোগবালাইয়ের সঙ্গে এলাকার মানুষের বসবাস।

তবে নতুন ৪ ইউনিয়নের (নাসিরাবাদ, দক্ষিণগাঁও, ডেমরা ও মান্ডা) বাসিন্দাদের জন্য উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে ডিএসসিসি। এসব এলাকার উন্নয়ন কাজের মধ্যে রয়েছে ৬৫ দশমিক ৭২ কিলোমিটার রাস্তা , ৭ দশমিক ৯৫ কিলোমিটার ফুটপাত , ১৭ টি আরসিসি ব্রিজ, ৮৪ কিলোমিটার নর্দমা নির্মাণ, ১১৬ দশমিক ১৮ কিলোমিটার রাস্তায় এলইডি বাতি স্থাপনসহ ইউটিলিটি লাইন স্থানান্তর। সিটি করপোরেশনের আওতাভুক্ত হওয়ার পরে এবারই প্রথমবারের মতো উন্নয়নের ছোঁয়া পাবে এসব ইউনিয়নের বাসিন্দারা। এ বিষয়ে ডিএসসিসির নির্বাহী প্রকৌশলী (প্রকল্প পরিচালক) তানভির আহমেদ বলেন, নতুন ৪ ইউনিয়নে শিগগিরই কাজ শুরু করা হবে। কাজের জন্য টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে। কনসালট্যান্টও নিয়োগ করা হয়েছে। বর্ষার মৌসুম তাই কাজ শুরু করতে পারছিনা। আশা করি আগামী মাসে মাঠ পর্যায়ে কাজ শুরু হবে।

এ বিষয়ে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, নব সংযুক্ত আট ইউনিয়নের মধ্যে মান্ডা, ডেমরা, নাসিরাবাদ ও দক্ষিণগাঁওয়ে চারটি ইউনিয়নের জন্য ৪৭৬ কোটি টাকা ব্যয়ে ৬৫ দশমিক ৭২ কিমি রাস্তা, ৪৮ কিমি নর্দমা, ৭ দশমিক ৯৫ কিমি ফুটপাত, ১৭টি আরসিসি ব্রিজ নির্মাণ প্রকল্পের কাজ শিগগির শুরু হবে। এছাড়া উন্নয়ন কর্মকা-ে ৭৩৪ কোটি টাকা ব্যয়ে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া এ চার ইউনিয়নের ১৫২ দশমিক ৩৪ কিমি রাস্তা, ৬ দশমিক ১০ কিমি ফুটপাত, ১৫৮ দশমিক ৫০ কিমি নর্দমা, ১৪৩ দশমিক ৪৭ কিমি রাস্তায় এলইডি লাইট, সাত হাজার ৬৩টি বৃক্ষরোপণসহ নানা অবকাঠামো উন্নয়ন কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে প্রকল্পের কাজ ৬০ ভাগ সম্পন্ন হয়েছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই বাকি কাজ সমাপ্ত হবে বলে আশা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close