সমাজসেবা সাংবিধানিক দায়িত্ব : মেনন

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন সমাজসেবা কোনো রুটিন কাজ নয়, এটি একটি সাংবিধানিক দায়িত্ব।

গতকাল সোমবার রাজধানীর মিন্টো রোডে তার সরকারি বাসভবনে দেশের ৪৮টি জেলার জন্য ৪৮টি মোটরসাইকেল এবং রাজশাহী ও পটুয়াখালী জেলার জন্য দুটি জিপ গাড়ি হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মাঠ পর্যায়ে সমাজসেবা কার্যক্রমে গতিশীলতা বাড়াতে এসব মোটরসাইকেল ও জিপ গাড়ি প্রদান করা হয়। তিনি বলেন, ‘সড়ক আন্দোলনে কিশোররা দেখিয়ে দিয়েছে, চাইলেই সঠিকভাবে আইনের মাধ্যমেই সব কাজ করা যায়। তাদের আন্দোলন থেকে অনেক কিছুই আমাদের শেখার আছে। তিনি বলেন, সমাজের সব ক্ষেত্রে সেবার মানসিকতা পোষণ করতে হবে।’ স্কুল শিক্ষার্থীদের রাস্তায় নেমে বিনা বেতনে সড়ক ব্যবস্থাপনার দায়িত্ব পালনের কথা উল্লেখ করে মেনন সংশ্লিষ্টদের উদ্দেশে বলেন, সমাজসেবায় আপনাদেরও অনেক দায়িত্ব পালন করতে হবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এ বছরের বাজেট বৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সমাজকল্যাণে বাজেট চারগুণ বৃদ্ধি পেয়েছে। গত এক বছরেই বৃদ্ধি পেয়েছে ১০ শতাংশ। ভাতাভোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৬৪ লাখ মানুষের। এই ভাতাভোগীদের নিকট সঠিক সময়ে ভাতা পৌঁছে দিতে সম্প্রতি প্রধানমন্ত্রী জিটিপি (গভর্নমেন্ট টু পারসন) অনলাইন পদ্ধতি চালু করেছেন।’

সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীর, পরিচালক (প্রশাসন ও অর্থ) বেগম জুলিয়েট, পরিচালক (কার্যক্রম) আবু মোহাম্মদ ইউছুফ ও অন্যান্য পরিচালক, উপপরিচালক ও যানবাহন গ্রহণকারী কর্মকর্তা কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

"