নিজস্ব প্রতিবেদক

  ২১ জুলাই, ২০১৮

বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু সেপ্টেম্বরে

সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া। কিন্তু আসন সংকটে অন্তত সাড়ে ৩ লাখ শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পাবে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বলছে, এইচএসসির পর অনেক শিক্ষার্থী ঝরে পড়ে। তাই যারা চাইবে তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে।

এ বছর ১০ বোর্ডে ১২ লাখের বেশি ছাত্রছাত্রী এইচএসসি পরীক্ষা দিয়েছে। পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। এখন শুরু বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রতিযোগিতা। কিন্তু পাস করা শিক্ষার্থীর চেয়ে বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কম। ৩৭টি সরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং ৯২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আসন আছে ৬ লাখ ৩৬ হাজার ৩৪৩টি। এ ছাড়া মেডিকেল ও ডেন্টাল কলেজে আসন আছে ৪ হাজার ৩৪৪টি।

ঢাকা বিশ্ববিদ্যালয় উপউপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বললেন, মেধাবীরা পছন্দ মতো বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে, এটাই স্বাভাবিক। এ দিকে শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা নেওয়ার পরামর্শ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। একই সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খোঁজ খবর নিয়ে ভর্তি হতে বলছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist