ঢাবিতে কোটা আন্দোলন নেতাদের মুক্তি দাবি

প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ০০:০০

ঢাবি প্রতিনিধি

নিরাপদ ক্যাম্পাস ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের অবিলম্বে মুক্তির দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মোকাররম ভবনের সামনে মোকাররম ভবন এলাকার শিক্ষার্থীদের ব্যানারে তারা এ মানববন্ধন করেন। মানববন্ধনে বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত থেকে সংহতি জানান।

মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফাসহ বিভিন্ন বিভাগের প্রমুখ শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে ফাহমিদুল হক বলেন, কোটা সংস্কার আন্দোলনে যারা নিপীড়নের শিকার হচ্ছেন, তারা তো বিচার পাচ্ছেই না বরং তাদেরই গ্রেফতার করা হচ্ছে। হাসপাতালে তাদের চিকিৎসা না দিয়ে বের করে দেওয়া হচ্ছে। এক অদ্ভুত বৈপরীত্যের মধ্যে আমরা বসবাস করছি।

এ দিকে, কোটা সংস্কার আন্দোলনের কর্মী মশিউর রহমানের মুক্তি দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের কয়েকটি শ্রেণিকক্ষে তালা লাগিয়ে দিয়েছে শিক্ষার্থীরা। একই দাবিতে গত বৃহস্পতিবার থেকে ক্লাস বর্জন কর্মসূচি পালন করছে তার সহপাঠীরা। আগামী রোববারের মধ্যে মশিউরকে মুক্তি না দিলে ফের আন্দোলনে নামার পরিকল্পনার কথাও জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, ‘মশিউর আমাদের বন্ধু। অন্যায়ভাবে তাকে গ্রেফতার করা হয়েছে। আমরা ক্লাস বর্জন করছি। তাকে মুক্তি না দিলে আবার হয়তো রাস্তায় নামবো আমরা।’

এ ব্যাপারে সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নেহাল করিম বলেন, ‘ক্লাস করবে কি করবে না সেটা শিক্ষার্থীদের ইচ্ছা। আমরা তো তাদের মত প্রকাশে বাধা দিতে পারি না।’ তিনি আরো বলেন, ‘মশিউরের মুক্তির বিষয়টি বিশ্ববিদ্যালয় দেখবে। কারণ সে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আমি শিক্ষার্থীদের বলেছি, তাদের কী কী দাবি আছে তা আমার কাছে লিখিতভাবে দিতে, আমি সেগুলো প্রক্টরের কাছে পাঠাব।’

"