মুক্তিযুদ্ধ নিয়ে বক্তব্য

খালেদা ও গয়েশ্বরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ০০:০০

আদালত প্রতিবেদক

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা ও বুদ্ধিজীবীদের নিয়ে ‘আপত্তিকর’ বক্তব্য দেওয়ার অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল বুধবার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ এই পরোয়ানা জারি করেন। এর আগে আদালতে গ্রেফতারি পরোয়ানা চেয়ে আবেদন করেন মামলার বাদি জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। তাকে আইনি সহযোগিতা করেন রওশন আরা সিকদার ডেইজি।

আবেদন বাদি উল্লেখ করেন, গত ৯ জুলাই আদালতে দাখিল করা মামলাটির প্রতিবেদনে শাহবাগ থানার পুলিশ পরিদর্শক জাফর আলী এজাহারে বর্ণিত ঘটনার সত্যতা পেয়েছেন মর্মে আসামিদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করেছেন। তাই আসামিদের আদালতে হাজির করতে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া প্রয়োজন।

গত ১ জুলাই ঘটনার সত্যতা পাওয়া গেছে বলে খালেদা ও গয়েশ্বরের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করেছেন মামলা তদন্তকারী কর্মকর্তা শাহবাগ থানারর উপ-পরিদর্শক জাফর আলী। মামলা সূত্র জানা যায়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত আলোচনা সভায় খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয় এত লাখ শহীদ হয়েছে, এটা নিয়েও অনেক বিতর্ক আছে।’ বঙ্গবন্ধুকে নিয়ে তিনি আরো বলেন, ‘তিনি (শেখ মুজিবুর রহমান) বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হত না।’

"