চসিকের ৮৮৩ কোটি টাকার বাজেট পাস

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০১৮-১৯ অর্থবছরের জন্য দুই হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে এ বাজেট ঘোষণা করেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সিটি করপোরেশনের কেবি আবদুস ছাত্তার মিলনায়তনে এই বাজেট অধিবেশনে ২০১৭-১৮ অর্থবছরের ৮৮৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার সংশোধিত বাজেট পাস হয়।

এবারের বাজেটে নিজস্ব উৎস থেকে আয় ধরা হয়েছে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা। এর মধ্যে বকেয়া কর ও অভিকর ১৯১ কোটি আট লাখ, হাল কর ও অভিকর ১৪৪ কোটি ৩৪ লাখ, অন্যান্য করাদি ১৩৩ কোটি দুই লাখ, ফিস ৯৯ কোটি ৮০ লাখ, জরিমানা ৫০ লাখ, সম্পদ হতে অর্জিত ভাড়া ও আয় ৭৩ কোটি ১০ লাখ, লভ্যাংশ পাঁচ কোটি, বিবিধ আয় ২৩ কোটি ৪২ লাখ, ভর্তুকি ২৪ কোটি ৬৫ লাখ ধরা হয়েছে। এ ছাড়া ত্রাণ সাহায্য ২০ লাখ, উন্নয়ন অনুদান এক হাজার ৬৮০ কোটি ও অন্যান্য উৎস ৫০ কোটি ৩০ লাখসহ মোট আয় ধরা হয়েছে এক হাজার ৭৩০ কোটি ৫০ লাখ টাকা।

অন্যদিকে, বাজেটে বেতন-ভাতা ও পারিশ্রমিক, মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-কর ও অভিকর, বিদ্যুৎ, জ্বালানি ও পানি, কল্যাণমূলক ব্যয়, ডাক তার ও দূরালাপনী, আতিথেয়তা ও উৎসব, বীমা, ভ্রমণ ও যাতায়াত, বিজ্ঞাপন ও প্রচারণা, মুদ্রণ ও মনিহারি, ফিস বৃত্তি ও পেশাগত ব্যয়, প্রশিক্ষণ ব্যয়, বিবিধ ব্যয় ও ভা-ারখাতে ব্যয় ধরা হয়েছে ৫৪২ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা। এ ছাড়া ত্রাণ ব্যয়, বকেয়া দেনা, স্থায়ী সম্পদ, উন্নয়ন (রাজস্ব ও এডিপি) ও অন্যান্য ব্যয় খাতে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৮৮০ কোটি ৬০ লাখ টাকা।

মেয়র বলেন, শুধুমাত্র স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে কর আদায় করা সম্ভব। জবাবদিহিতায় স্বচ্ছতা আনে। জবাবদিহিতায় বিশ্বাস স্থাপন করে। সৃষ্টি করে দুর্নীতিমুক্ত পরিবেশ। এ প্রেক্ষিতে করের সর্বোত্তম ব্যবহার করে আধুনিক নগর হিসেবে চট্টগ্রামকে গড়ে তুলতে চাই।

তিনি আরো বলেন, আপনারা জানেন সিটি করপোরেশনের আবশ্যক সেবা কার্যক্রম হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা-ঘাট সংস্কার ও মেরামত এবং সড়ক বাতির মাধ্যমে আলোকায়নের ব্যবস্থা করা। এর বাইরেও শিক্ষা ও স্বাস্থ্যখাতে ব্যাপক কর্মকা- পরিচালনা করে থাকে। প্রতি বছর শিক্ষাখাতে ৪৩ কোটি টাকা ও স্বাস্থ্যখাতে ১৩ কোটি টাকা যা মোট ৫৬ কোটি টাকা ভর্তুকি প্রদান করার নজির বাংলাদেশে আর কোনো সিটি করপোরেশনের নেই।

এর আগে বাজেট পেশ উপলক্ষে বিশেষ সাধারণ সভায় সভাপতিত্ব করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ বিশেষ সাধারণ সভায় বাজেট প্রস্তাব অনুমোদিত হয়। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। সংবাদ সম্মেলনে প্যানেল মেয়ররাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

"