রাজশাহীতে ‘এ’ ক্যাপসুল খাবে ৩ লাখ শিশু

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ০০:০০

বিশেষ প্রতিবেদক

আগামী ১৪ জুলাই জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের পরিকল্পনা নিয়ে সংবাদ সম্মেলন করেছে রাজশাহী সিভিল সার্জন অফিস। ওইদিন রাজশাহী জেলায় ২ লাখ ৮৯ হাজার ৮০১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার ৯টি উপজেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ২৭ হাজার ৯৯৩ জন শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬১ হাজার ৮০৮ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গতকাল বেলা ১১টায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের সহযোগিতায় রাজশাহী সিভিল সার্জন কর্তৃক আয়োজিত সাংবাদিকদের অবহিতকরণ সভায় এ কর্মপরিকল্পনা তুলে ধরা হয়।

এ সময় অন্যদের মধ্যে সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. এনামুল হক, মেডিকেল অফিসার ডা. প্রদীশ কুমার বিশ্বাস, প্রোগ্রাম অর্গানাইজার রফিকুল ইসলাম ও জেলা ইপিআর সুপার নূর মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধে প্রতিবারের মতো (১ম রাউন্ড) এবারও সরকার জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন পালন করছে। ক্যাম্পেইনের কার্যক্রম সফল করার লক্ষে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

"