চট্টগ্রাম ব্যুরো

  ২১ জুন, ২০১৮

পরিচ্ছন্নতা কর্মীদের জন্য স্থায়ী নিবাস করবে চসিক

চট্টগ্রাম নগরীর যানজট নিরসন, নাগরিক ভোগান্তি রোধ ও যেখানে-সেখানে পার্কিং বন্ধে কুলগাঁও বাস টার্মিনাল নির্মাণ ও ‘পরিচ্ছন্নতাকর্মী নিবাস’ নির্মাণ করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। টার্মিনাল নির্মাণসহ নগরীর কাঁচা রাস্তার উন্নয়ন এবং পরিচ্ছন্নকর্মীর নিবাস নির্মাণের দুইটি প্রকল্প চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা রয়েছে। প্রকল্প দুইটির প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে এক হাজার ৪৬৪ কোটি ৪৭ লক্ষ টাকা। এর মধ্যে বাস টার্মিনাল নির্মাণে ব্যয় করা হবে ১২৩০ কোটি ৭৩ লক্ষ এবং নিবাস নির্মাণে ব্যয় হবে ২৩৩ কোটি ৭৪ লক্ষ টাকা।

গতকাল বুধবার সকালে কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে করপোরেশনের নির্বাচিত ৫ম পরিষদের ৩৫তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে মেয়র আজম নাছির উদ্দীন এ তথ্য জানান। বাস টার্মিনালটি নির্মিত হলে নগরে চলাচলরত বাস, ট্রাকগুলো একটি স্থায়ী জায়গায় রাখা ও পার্কিংয়ের ব্যবস্থা হবে। এতে করে যানজটও কমে আসবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে দরিদ্র সেবকদের জন্য পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মিত হলে করপোরেশনের কর্মরত পরিচ্ছন্নকর্মী ও সেবকদের জীবনমানের উন্নতি হবে।

এ ছাড়াও সভায় নির্বাচিত পরিষদের ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর, অফিসিয়াল কাউন্সিলর, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেন। সভায় স্ট্যান্ডিং কমিটির সভাপতিগন স্ব স্ব স্ট্যান্ডিং কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন।

সিটি মেয়র বলেন, রাস্তায় যেখানে-সেখানে ফিটনেসবিহীন টেম্পু চলাচলের অনুমোদন থাকায় পরিবেশের ক্ষতি হচ্ছে। তিনি জনস্বার্থে এ সব অনুমোদনবিহীন গাড়ি চলাচল বন্ধে বিআরটিএ ও মেট্রোপলিটন পুলিশকে ব্যবস্থা নিতে বলেন। সভায় মেয়র চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচিত পরিষদের ৩ বছর পুর্তি উপলক্ষে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে স্ব স্ব ওয়ার্ডের কাউন্সিলরগনকে করপোরেশনের বাস্তবায়নকৃত ওয়ার্ড ভিত্তিক উন্্œয়ন কর্মকা-ের সচিত্র প্রতিবেদন নাগরিক সমাবেশের মাধ্যমে জনসম্মুখে তুলে ধরার আহ্বান জানান। সিটি মেয়র আলোকায়নের লক্ষে নগরীর সড়কসমূহে ৮০ হাজার এলইডি সড়কবাতি লাগানো হয়েছে বলে সভায় উল্লেখ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist