সিলেট প্রতিনিধি

  ২০ জুন, ২০১৮

সিলেটে মানা হচ্ছে না সরকারি কর্মচারীদের বদলির নির্দেশনা

পাঁচ থেকে সাত বছরেও বদলি করা হয়নি এমন একাধিক কর্মচারী রয়েছেন জেলা প্রশাসনের বিভিন্ন দফতরে

সরকারি কর্মচারীরা এক কর্মস্থলে তিন বছরের অধিক সময় দায়িত্ব পালন করতে পারবেন না। তিন বছর পার হলেই তাকে অন্যত্র বদলি করার কথা রয়েছে। কিন্তু এই নির্দেশনাটি মানা হচ্ছে না সিলেট জেলা প্রশাসকের কর্যালয়ে। তিন বছর নয়; পাঁচ থেকে সাত বছরেও বদলি করা হয়নি এমন একাধিক কর্মচারী রয়েছেন জেলা প্রশাসনের বিভিন্ন দফতরে। সেই সুযোগে নানা অনিয়মে জড়িয়ে পড়েছেন কর্মচারীরা এমন অভিযোগও রয়েছে। বিভিন্ন সময়ে তাদের কাছ থেকে হয়রানির শিকার হচ্ছেন সেবা গ্রহীতারা।

সিলেট জেলা প্রশাসন সূত্র জানায়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে ১৫ থেকে ২০ জন কর্মচারী রয়েছেন যারা দীর্ঘ দিন থেকে এক কর্মস্থলে কর্মরত আছেন। তাদের মধ্যে স্থানীয় সরকার শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মুহিবুর রহমান, সংস্থাপন শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক কালীদাস শর্মা, ই-সেবা শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মাহতাব উদ্দিন, ট্রেজারি শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক শফিক আহমদ, জেলা নেজারত শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ফিরুজ আলম, এল এ শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ফয়েজ আহমদ, ভিপি শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক জামিল অহমদ, অতিরিক্ত জেলা প্রশাসকের কার্যালয় রাজস্ব (এস এ) শাখার নাজির মোহাম্মদ এহিয়া, এস এ শাখার অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক শফিক আহমদ ও কাউছার আহমদ অন্যতম।

জানা যায়, ২০১৬ সালের ৮ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী স্বাক্ষরিত কর্মচারীদের বদলি সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়। দেশের সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কাছে পাঠানো ওই পরিপত্রে বলা হয়, একই কর্মস্থলে তিন বছরের অধিককাল ধরে নিয়োজিত কর্মচারীদের বাস্তব অবস্থাভেদে অন্যত্র বদলি করতে হবে। তবে দুর্গম বা প্রতিকূল যোগাযোগ ব্যবস্থা সম্পন্ন এলাকার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীর মেয়াদ দুই বছর হলেও তাকে অন্যত্র বদলি করা যেতে পারে। সাধারণ প্রশাসন ও ভূমি অফিসে কর্মরত কর্মচারীদের পর্যায়ক্রমে সব বিষয়ে কাজ করার সুযোগ দেয়া যেতে পারে। বদলির ক্ষেত্রে বৈষম্য পরিহারের জন্য সচেষ্ট থাকতে হবে। মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্রে আরো বলা হয়েছে ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগ পর্যায়ে সাধারণ এবং রাজস্ব প্রশাসনে নিয়োজিত কর্মচারীদের একই পদে বা একই কর্মস্থলে তিন বছর মেয়াদ পূর্ণ হলে বাস্তব অবস্থা বিবেচনায় সাধারণত অন্যত্র বদলি করার রেওয়াজ রয়েছে।

মাঠ পর্যায়ে নিয়োজিত কর্মচারীদের বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তোলা এবং একই পদ বা কর্মস্থলে কর্মরতদের তিন বছর পরপর বদলির নির্দেশনা থাকলেও মন্ত্রণালয়ের ওই নির্দেশনাটি মানা হচ্ছে না খোদ সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে। এদিকে এক কর্মস্থলে দীর্ঘদিন কর্মরত থাকায় নানা অনিয়মের অভিযোগ উঠেছে সিলেট জেলা প্রশাসক কর্যালয়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে।

এ ব্যাপারে সিলেট জেলা প্রশাসক নুমেরী জামান বিষয়টি স্বীকার করে জানান, এ বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা তা খতিয়ে দেখছি। তবে জনবল সংকট থাকার কারণে কোনো কোনো ক্ষেত্রে নির্দেশটি যথাযথ বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না বলে তিনি জানান।

সিলেট বিভাগীয় কমিশনার নাজমানারা খানম বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত আছি। এরই মধ্যে কয়েকটি জেলা ও উপজেলায় তিন বছরের অধিক সময় ধরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অন্যত্র বদলি করা হয়েছে। পর্যায়ক্রমে সব ক্ষেত্রে নির্দেশনাটি বাস্তবায়ন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist