নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০১৮

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে প্রিয়াঙ্কা

বাংলাদেশের কাছে শেখার আছে বিশ্বের

মিয়ানমারে নৃশংসতার শিকার হয়ে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশ যেভাবে আশ্রয় দিয়েছে, তাকে ‘বিশ্বের জন্য অনুসরণীয়’ বলেছেন ইউনিসেফের শুভেচ্ছাদূত প্রিয়াঙ্কা চোপড়া। তিনি বলেন, এই বিপুল সংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশ যেভাবে আশ্রয় দিয়েছে তা ‘অভূতপূর্ব’। কিভাবে মানবতার পাশে দাঁড়াতে হয়, তা বাংলাদেশের কাছে বিশ্বের শেখার আছে। বাংলাদেশ সফর শেষে ফেরার আগে গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ মন্তব্য করেন বলিউডের এই অভিনেত্রী। এ সময় প্রধানমন্ত্রী তাকে বলেন, নৃশংসতার মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক কারণেই বাংলাদেশে আশ্রয় দেওয়া হয়েছে। এর আগে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়াতে তার ভক্তদের প্রতি ফেসবুক লাইভে আহ্বান জানান প্রিয়াঙ্কা। ভক্তদের উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন, ‘শিশুদের ধর্ম কী, বাবা-মা কে, এদের পরিচয় কীÑ এগুলো বড় বিষয় না। এখন এদের দরকার আপনার-আমার সহানুভূতি।’ এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসুস্থ ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসকে ফোন করে তার স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং তার দ্রুত আরোগ্য কামনা করেন। গতকাল বিকেল সোয়া ৫টার দিকে তিনি আব্বাসকে টেলিফোন করেন বলে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন।

প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেসসচিব এম নজরুল ইসলাম জানান, কক্সবাজার থেকে ঢাকায় এসে বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এই অভিনেত্রী। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানাও এ সময় উপস্থিত ছিলেন। প্রিয়াঙ্কা চোপড়া রোহিঙ্গা ক্যাম্পে তার অভিজ্ঞতার কথা প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন।

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে শিশুদের পরিস্থিতি তুলে ধরে প্রিয়াঙ্কা চোপড়া বলেন, একটা প্রজন্ম হারিয়ে যেতে বসেছে। যথাযথ শিক্ষার ব্যবস্থা না হলে এই শিশুরা চরমপন্থার দিকে ঝুঁকতে পারে বলেও প্রিয়াঙ্কা আশঙ্কা প্রকাশ করেন বলে জানান নজরুল।

তিনি বলেন, রোহিঙ্গারা বিপর্যয়ের মধ্যে আছে। যারা কর্মক্ষম তাদের কাজ নেই। ক্যাম্পের শিশুরা যে শিক্ষার যথাযথ সুযোগ পাচ্ছে না, সে কথাও প্রিয়াঙ্কা চোপড়া তুলে ধরেন।

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি জানান, রোহিঙ্গা শিশু ও নারীদের চলমান জীবনের নানা সমস্যার কথা তুলে ধরে লাইভে প্রিয়াঙ্কা বলেন, রোহিঙ্গা শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু বাংলাদেশে আশ্রিত জীবনে এখন তারা মৌলিক শিক্ষা পাচ্ছে। প্রিয়াঙ্কা ফেসবুক লাইভে রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থার বিবরণ দিয়েছেন। বর্ষা মৌসুমে রোহিঙ্গাদের পরিণতি ভয়াবহ হতে পারে বলেও উল্লেখ করেছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist