নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০১৮

‘নারীর ক্ষমতায়নে বিশ্বের কাছে বাংলাদেশ রোল মডেল’

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর ক্ষমতায়নে বিশ্বের কাছে বাংলাদেশ রোল মডেল। নারী ক্ষমতায়নেও সরকার বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের ফলে এটা সম্ভব হয়েছে। গতকাল মঙ্গলবার জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক এবং আন্ডার সেক্রেটারি জেনারেল ড. নাতালিয়া কানেম সংসদ ভবনে তার সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশে বাল্যবিবাহ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার হ্রাস, যুব উন্নয়ন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং স্বাস্থ্য খাত প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকালে স্পিকার বাংলাদেশে মা ও শিশুদের উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য ইউএনএফপিকে ধন্যবাদ জানান। তিনি সামাজিক ও স্বাস্থ্যসচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং বাল্যবিবাহ রোধে ইউএনএফপিএর ভূমিকার প্রশংসা করেন। ভবিষ্যতে ইউএনএফপিএর সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার বলেন, সংসদ-সদস্যদের মাধ্যমে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টি করে বাল্যবিবাহ রোধ করা সম্ভব। বাল্যবিবাহ রোধের মাধ্যমে মাতৃস্বাস্থ্য উন্নয়নসহ মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার কমিয়ে আনা সম্ভব হয়েছে। প্রত্যেক নির্বাচনী এলাকার সংসদ সদস্যগণের মাধ্যমে জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ে বাংলাদেশ পার্লামেন্টারিয়ানস এসোসিয়েশনের (বিএপিপিডি) আওতায় বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে বাংলাদেশ জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছে। ড. নাতালিয়া কানেম জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে ইউএনএফপিএর অব্যাহত সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি মাতৃ ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, মাতৃ মৃত্যুহার এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বাংলাদেশ জাতীয় সংসদের সঙ্গে যৌথ কার্যক্রম আরো জোরদার করারও আগ্রহ প্রকাশ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist