নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০১৮

খুলনায় হচ্ছে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্প

দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেডের পরিত্যক্ত জমিতে সরকার ৮০০ মেগাওয়াট শক্তিসম্পন্ন বৈদ্যুতিক প্লান্ট স্থাপনের একটি বৃহৎ উদ্যোগ গ্রহণ করেছে। গত রোববার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সরকার দেশের বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে অনেক প্রকল্প গ্রহণ করেছে। যার মাধ্যমে ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবিত বৈদ্যুতিক প্লান্ট বিদ্যুতের সিস্টেমলস কমাতে সাহায্য করবে এবং গ্রাহকরা তাদের নিকটবর্তী স্থান থেকে আরো বেশি সহজে বিদ্যুৎ পাবেন।

সরকারি সূত্র জানায়, কমিশন এরই মধ্যে বিদ্যুৎ বিভাগের ‘কন্সট্রাকশন অব রূপসা ৮০০ মেগাওয়াট কমবাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট’ শীর্ষক খসড়া প্রকল্পটি পর্যালোচনা করেছে। আজ মঙ্গলবার অনুষ্ঠেয় একনেকের বৈঠকে তা উপস্থাপন করা হতে পারে।

তিনি জানান, বিদ্যুৎ বিভাগের আওতাধীন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) ৮ হাজার ৪৯৮.৬৪ কোটি টাকা ব্যয়ে ২০২২ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করবে।

সূত্র জানায়, মোট প্রকল্প ব্যয়ের মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি) এবং জাপান ফান্ড ফর পোভার্টি রিডাকশন (জেএফপিআর) প্রকল্প সহায়তা হিসেবে ৫ হাজার ৯৮৭.৮৭ কোটি টাকা প্রদান করবে বলে আশা করা হচ্ছে। প্রকল্প বাস্তবায়নে সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫০ কোটি টাকা এবং অবশিষ্ট ২ হাজার ৪৬০.৭৭ কোটি টাকা সরকার বহন করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist