এম এ রউফ সিলেট

  ১৯ মে, ২০১৮

শান্তির শহর সিলেট এখন ছিনতাইয়ের অভয়ারণ্য

দুই মাসে ৫০ ছিনতাই

গত দুই মাসে সিলেটে ছিনতাইয়ের শিকার হয়েছেন প্রায় ৫০ জন। শান্তির ও আধ্যাত্মিক সাধকের এ নগরী এখন পরিণত হচ্ছে অতঙ্কের নগরীতে। এতে উদ্বিগ্ন নগরবাসী। নগরবাসী ছাড়াও প্রতিদিনই ছিনতাইয়ের শিকার হচ্ছেন পর্যটক ও মাজারে আগত অতিথিরা। রেহাই পাচ্ছেন না শিক্ষার্থী, নারী, সাংবাদিক, মানবাধিকারকর্মী, ব্যবসায়ী এমনকি রাজনীতিবিদরাও। গত মঙ্গলবারই ছিনতাইর শিকার হয়েছেন ছয়জন।

যারা ছিনতাইয়ের শিকার হচ্ছেন, তাদের কেউ কেউ থানায় অভিযোগ দাখিল করলেও ভুক্তভোগীদের অধিকাংশই নীরবে সহ্য করে যাচ্ছেন। তারা বলছেন, থানায় গিয়ে অভিযোগ করে কিংবা মামলা করে কোনো কাজ হয় না, উল্টো আরো বিড়ম্বনায় পড়তে হয়। তাই অনেকেই মামলা করা থেকে বিরত থাকেন।

তথ্যসূত্রে জানা যায়, সিলেট নগরীতে প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে শত শত মানুষ আসেন হজরত শাহ জালাল (রহ.)-এর মাজার জিয়ারত করতে। বহু পর্যটক আসেন সিলেটের বিভিন্ন ইতিহাস এবং ঐতিহ্যপূর্ণ স্থান দেখতে। কিন্তু এই শহরে এসেই তাদের অনেকে সর্বশান্ত হন ছিনতাইয়ের শিকার হয়ে।

সিলেটে বেশ কিছু ট্রেন কিংবা দূরপাল্লার বাস এসে পৌঁছে গভীর রাতে কিংবা ভোররাতে। এসব ট্রেন ও বাস থেকে নেমে পর্যটকরা গন্তব্যে পৌঁছানোর আগেই ছিনতাইয়ের শিকার হন তারা। নগরীর ক্বীন ব্রিজ, শাহজালাল ব্রিজ এলাকা, হুমায়ুন রশিদ চত্বর, তালতলা, সুবিদবাজার, জিন্দাবাজার, চৌহাট্টা, কাজীর বাজার ব্রিজ, হাউজিং স্টেট, দাড়িয়াপাড়া সড়ক ও গলিরমুখ, আম্বরখানা-টিলাগড় সড়ক, পাঠানটুলা, কেন্দ্রীয় বাস টার্মিনাল, রেল স্টেশন, মীরের ময়দান, পুলিশ লাইনস, মেডিকেল রোড ও উপশহর এলাকাসহ নগরীর বিভিন্ন স্থানে মোটরসাইকেল বা সিএনজিযোগে ছিনতাই করে পালিয়ে যায় ছিনতাইকারীরা।

এদিকে, গত মঙ্গলবার ছিনতাইর শিকার ছয়জনের মধ্যে রয়েছেন মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটির কর্মী মো. ওয়াহিদুর রহমান। আর ওইদিন গভীর রাতে নগরীর দাড়িয়াপাড়ায় ছিনতাইয়ের শিকার হওয়া অনলাইন সাংবাদিক মবরুর রহমান সাজু থানায় কোনো অভিযোগ দাখিল করেননি। সন্ধ্যায় শাহজালাল ব্রিজের দক্ষিণ মুখে মোগলাবাজারের লালই নামের এক কাপড় ব্যবসায়ী ছিনতাইয়ের শিকার হন। এর পূর্বে গত ১৪ মে নগরীর উপশহর এলাকায় এক যুবককে ছুরিকাঘাত করে পালিয়ে যাওয়ার সময় চার ছিনতাইকারীকে জনগণ আটক করে গণধোলাই দিয়ে পুলিশের কাছে হস্তান্তর করে। ওই দিনই নগরীরর হাওয়াপাড়ার আরএন টাওয়ারের সামনে এক কলেজছাত্রীর গলা থেকে স্বর্ণের চেইন ছিঁড়ে নেয় ছিনতাইকারীরা। এ ছাড়া ৫ মে দক্ষিণ সুরমায় ছিনতাইয়ের প্রতিবাদ করায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে ১২ মে নিহত হন কলেজ শিক্ষার্থী ফাহিম। এপ্রিল মাসের শেষের দিকে ছিনতাইয়ের টাকা ভাগভাটোয়ারা নিয়ে খুন হয় এক যুবক।

এর আগে দক্ষিণ সুরমা ক্বীন ব্রিজ এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে খুন হন শাবি ছাত্র মাহিদ আল সালাম। গত ৬ এপ্রিল শুক্রবার সন্ধ্যায় নগরীর শাহজালাল ব্রিজ এলাকায় ছিনতাইয়ের শিকার হন দক্ষিণ সুরমা বলদি এলাকার আজাদ মিয়ার স্ত্রী সেলিনা বেগম। তার ভ্যানিটি ব্যাগে টান মারলে তিনি গাড়ি থেকে পড়ে যান। ওই নারীর বাম হাত ও কোমরের হাড় ভেঙে যায়। এর আরো পূর্বে তালতলায় রাতে ছিনতাইয়ের শিকার হন সিলেট জেলা ছাত্রলীগের সাবেক নেতা ও আইনজীবী বনশ্রী দাস অপু। সুবিদবাজারে ছিনতাইয়ের শিকার হন ছাত্রদল নেতা বেলাল। গত ৩ মে কেদ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সামনে ছিনতাইয়ের শিকার হন এক সাংবাদিকের স্ত্রী। তবে ওই সময় ছিনতাইকারীকে ধরে পাবলিক গণধোলাই দিয়ে ছেড়ে দেয়।

এর পূর্বে ছিনতাইয়ের শিকার হন মাই টিভি সিলেটের ব্যুরো চিফ টুনু তালুকদারের বাবা-মা। এ ব্যাপারে এসএমপির জালালাবাদ থানায় অভিযোগ দাখিল করা হয়। তাছাড়া এপ্রিল মাসে হাওয়া পাড়া রাস্তা দিয়ে বাসায় ফেরার পথে ছিনতাইয়ের শিকার হন সরকারি মহিলা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক শফিকুল ইসলাম, নগরীর হুমায়ুন রশীদ স্কয়ারে ছিনতাইয়ের শিকার হন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের এক ছাত্রী।

গত মঙ্গলবার রাতে আম্বরখানায় ছিনতাইয়ের শিকার হওয়া মানবাধিকারকর্মী ওয়াহিদুর রহমান। তিনি জানান, কাজ শেষ করে বাসায় ফেরার পথে আম্বরখানায় পৌঁছামাত্রই তিন ছিনতাইকারী তার হাতে থাকা নতুন লাভা ব্যান্ডের মোবাইল ফোন নিয়ে যায়। ছিনতাইকারীরা ছিল খুবই হ্যান্ডসাম। একজনের মাথার চুল লাল ও গায়ের রং ফর্সা। এ ব্যাপারে তিনি এসএমপির কোতোয়ালি থানায় অভিযাগ দাখিল করেছেন।

এ ব্যাপারে এসএমপির কোতোয়ালী থানার ওসি গৌসুল হোসেন জানান, ছিনতাইয়ের শিকার কারো অভিযোগ পেলেই তা তদন্ত করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়। ছিনতাইকৃত মালামাল উদ্ধারে পুলিশ অভিযান অব্যাহত রাখে। সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া জানান, সিলেট নগরীতে যেকোনো ধরনের অপরাধমূলক কর্মকান্ড দূর করতে পুলিশ ব্যাপক ভূমিকা পালন করছে। তাছাড়া মোটরসাইকেলে ছিনতাই রোধে সাদা পোশাক পরিহিত পুলিশ রয়েছে। ছিনতাই রোধে প্রতিদিনই চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist