বঙ্গবন্ধু স্যাটেলাইট জাতির অনন্য অর্জন : চবি উপাচার্য

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ দেশ-জাতির অনন্য অর্জন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। গতকাল সোমবার সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের গ্যালারিতে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের জিইবি ফেস্টিভ্যাল ২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

উপাচার্য বলেন, স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ এখন বিশ্ব পরিমন্ডলে অনন্য উচ্চতায় মর্যাদাসীন। স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে মহাকাশে উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এখন স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য। অনন্য এ অর্জনে দেশ-জাতি গৌরবান্বিত বোধ করছে। শিক্ষা, চিকিৎসা, তথ্যপ্রযুক্তি, বিনোদনসহ সব ক্ষেত্রে বাংলাদেশ নতুন যুগে পদার্পণ করতে সক্ষম হয়েছে। এ অর্জন ও সমৃদ্ধিকে অধিকতর কার্যকর করতে আমাদের প্রয়োজন সুদক্ষ ও আলোকিত মানবসম্পদ, আমাদের তরুণ-মেধাবী যুব সমাজকে এ দায়িত্ব গ্রহণ করতে হবে। নবীন মেধাবী শিক্ষার্থীরা আমাদের সম্পদ এবং বাংলাদেশের ভবিষ্যৎ সুযোগ্য উত্তরসূরি। জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সভাপতি ড. এস এম রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিসিএসআইআরের পরিচালক মাহমুদা খাতুন ও চট্টগ্রাম মেডিকেল কলেজের পেডিয়াট্রিক বিভাগের প্রফেসর ডা. বাসনা মুহুরী।

বক্তব্য রাখেন বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল ফোরকান ও সহযোগী অধ্যাপক এবং অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক ড. লায়লা খালেদা (আঁখি)। নবীন শিক্ষার্থীদের পক্ষে সুমাইয়া হাফিজ এবং বিদায়ীদের পক্ষে মো. আনিসুর রহমান, জান্নাতুন নাইমা ও মাহাদী কুমকুম বক্তব্য রাখেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন বিভাগের শিক্ষার্থী শামীমা চৌধুরী ও সায়ন্তন ভট্টাচার্য। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়।

"