নিজস্ব প্রতিবেদক

  ২১ এপ্রিল, ২০১৮

সদরঘাটে চলছে হকার উচ্ছেদ অভিযান

চাঁদা আদায় ও নির্যাতনের অভিযোগ

নৌপথে নিরাপদে ও আরামে যাতায়াতের জন্য সদরঘাট লঞ্চ টার্মিনাল হয়ে যাতায়াত যাত্রীদের কাছে খুবই পছন্দের। কিন্তু এই টার্মিনাল এলাকা এখন পুরোপুরি হকারদের দখলে। দীর্ঘদিন ধরে এই হকারদের কাছে জিম্মি হয়ে আছেন যাত্রীরা। সদর ঘাটে বিভিন্ন রকম হয়রানি, পকেটকাটা, ছিনতাই এবং যাত্রীদের সঙ্গে হাতাহাতি ছিল নিত্যনৈমিত্তিক ঘটনা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর নদী দখল, দূষণ এবং যাত্রীদের হয়রানি রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে হকার উচ্ছেদে কঠোর কমসূচি হাতে নেয় ঢাকা নদীবন্দর কর্তৃপক্ষ।

বিগত কয়েক মাস ধরে ঢাকা নদীবন্দরের যুগ্ম-পরিচালক আরিফুর রহমানের নেতৃত্বে সদরঘাট লঞ্চ টার্মিনালে চলছে হকার উচ্ছেদ অভিযান। কিন্তু এই উদ্যোগকে কলঙ্কিত করছে সদরঘাট লঞ্চ টার্মিনালে কর্মরত আনসার কমান্ডার আরিফ। সদরঘাটের ফুটপাত ও লঞ্চের পন্টুনের হকারদের কাছে তিনি এক মূর্তিমান আতঙ্ক।

একাধিক হকার বলেন, বন্দর কর্মকর্তার কাছে ভালো থাকতে কমান্ডার আরিফ হকারদের ক্যাম্পে ধরে এনে শারীরিকভাবে নির্যাতন চালান। মালামাল আটকে রেখে টাকা আদায় করে ছেড়ে দেন। দায়িত্বরত এক আনসার সদস্য বলেন, গত সপ্তাহে কমান্ডার আরিফ চাকরির বিধি লঙ্ঘন করে এবং থানা ও জেলা কমান্ডারের কাছ থেকে অনুমতি না নিয়ে তার দায়িত্বপ্রাপ্ত এলাকার বাইরে আশুলিয়ায় অস্ত্র নিয়ে উচ্ছেদ অভিযানে অংশ নেন। সে কারণে কর্তৃপক্ষ কমান্ডার আরিফকে ১১ এপ্রিল প্রত্যাহার করে। কিন্তু ওপর মহলের তদ্বিরের কারণে তিনি এখনো বহাল তবিয়তে কাজ করে চলেছেন। তিনি আরো বলেন, কমান্ডার আরিফের বেআইনি নির্দেশ যে সকল আনসার সদস্য মানতে রাজি হয় না তাদের শাস্তির ভয় দেখিয়ে ওই কাজ করতে বাধ্য করা হয়।

এ বিষয়ে কমান্ডার আরিফ বলেন, এসব অভিযোগ সত্য নয়। হকার উচ্ছেদ করায় ক্ষতিগ্রস্তরা এসব অভিযোগ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist