বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়মতান্ত্রিক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০০:০০

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, এদেশে মুজিবনগর সরকারের বিরুদ্ধে প্রথম ষড়যন্ত্র করা হয়েছিল। কারণ মুজিবনগর সরকার নিয়মতান্ত্রিক ও গনতান্ত্রীক উপায়ে গঠিত হয়। আর এই নিয়মতান্ত্রিক সরকারের মাধ্যমেই স্বাধীনতা সংগ্রাম পরিচালিত হয়েছিল। সে জন্য আমরা বলি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়মতান্ত্রিক ইতিহাস। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশ স্বাধীনতা শীর্ষক’ এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন ।

উপাচর্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে এবং রেজিস্টার এনামউজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাবির প্রো- উপাচাযর্ ( শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলাম, কোষাধক্ষ্য কামালউদ্দিন,অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর প্রমুখ।

ড. নাসরিন আহমাদ বলেন, আমাদের মুক্তিযুদ্ধেরর ইতিহাস অনেক বড় যা শুর হয় ১৯৫২ সাল থকে এবং শেষ হয় ১৬ ডিসেম্বর ১৯৭১ এ। এর পূর্বে ১০ এপ্রিল প্রথম বাংলাদেশ সরকার গঠিত হয় এবং ১৭ এপ্রিল শপথ গ্রহনের মাধ্যমে তাজউদ্দিন আহমেদ পুরো বিশ্বকে জানিয়ে দিয়েছিল স্বাধীন বাংলার কথা।

শিক্ষক সমিতির সভাপতি এস এম মাকসুদ কামাল বলেন, দেশে যতদিন পর্যন্ত পাকিস্তানি বাহীনির শেষ সৈনিক থাকবে ততদিন পর্যন্ত যুদ্ধ করতে বলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুরর হমান। আর সেই যুদ্ধ কিভাবে চলবে তার রূপরেখা তৈরী করেছিল মুজিবনগর সরকার।

"